বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভোটার হলো বিলুপ্ত ছিটের দশ হাজার নাগরিক

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ছিটমহল বিনিময়ের এক বছরের মাথায় বিলুপ্ত ছিটবাসীর মধ্যে নাগরিক ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করেছে। গতকাল ১০ হাজার নাগরিকের নামসমৃদ্ধ একটি খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর মাধ্যমে দেশের নাগরিক হিসাবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পেল তারা। যদিও ১৩ হাজার ১০৮ জনের তালিকা সংগ্রহ করা হলেও চূড়ান্ত ছবিসহ ১০ হাজার ২২৭ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। বাকিরা তথ্য দিলেও বিভিন্ন কারণে ছবি তুলতে আসেননি বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। ইসি সূত্রে জানা গেছে, ১০ হাজার ছিটমহলের ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন। আড়াই হাজার এখনো ছবি তুলতে আসেননি। দুই দেশের স্থলসীমান্ত চুক্তি অনুযায়ী, দাশিয়ারছড়াসহ ভারতের ১১১টি ছিটমহল গত ১ আগস্ট প্রথম প্রহর থেকে বাংলাদেশের ভূখ-ে যুক্ত হয়। একইভাবে ভারতের মধ্যে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহল ভারতের অংশ হয়ে যায়। ৩৭ হাজারেরও বেশি নাগরিকের বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকাভুক্ত করার জন্যে তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ শেষ হয়েছে সম্প্রতি।
সূত্র জানায়,বিলুপ্ত ছিটমহলে ভোটারযোগ্য ১৩ হাজার ১০৮ জনের তথ্য সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ছবিসহ নিবন্ধিত হয়েছেন ১০ হাজার ২২৭ জনের। তারা ভোটার তালিকাভুক্ত হয়ে জাতীয় পরিচয়পত্র পাবেন। বাকি আড়াই হাজার এখনও ছবি তুলতে আসেননি।
এদেিক গতকাল খসড়া প্রকাশ হলেও আগামী ১৬ আগস্ট পর্যন্ত সংশোধনের সুযোগ থাকছে। যারা এখনো ছবি তুলেননি তারাও আগামী ১৬ আগস্টের মধ্যে ছবি তুলতে পারবে। যারা নিবন্ধিত হয়েছেন তাদের বিষয়ে দাবি-আপত্তিও করা যাবে এ সময়। যা নিষ্পত্তি করা হবে ২৫ আগস্ট। খসড়া ভোটার তালিকা সংশোধন করা হবে ২৮ আগস্ট।
আগামী আগামী ৪ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। বিলুপ্ত ছিটমহলবাসীদের ভোটার করা শেষ না হওয়ায় অন্তত ২৭টি ইউপি নির্বাচন করা যায় নি। চূড়ান্ত তালিকা প্রকাশের পর নির্বাচনেরও ব্যবস্থা নেওয়া হবে।
ইসি’র কর্মকর্তারা বলছেন, বিলুপ্ত ছিটমহলগুলোতে মোট জনসংখ্যা ৩৭ হাজার ৫৩৫ জন, যাদের ৬০ শতাংশ ভোটার হওয়ার যোগ্য।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন