বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জার্মানির সামাজিক উন্নয়নে মুসলমান তরুণরা এগিয়ে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ১:২৪ পিএম

জার্মানির সামাজিক উন্নয়নে মুসলিম তরুণরা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বলে এক গবেষণায় দেখা গেছে, ধার্মিকতার সঙ্গে সামাজিক কাজে সম্পৃক্ততা বেড়েছে সে দেশের মুসলিম তরুণদের।

সম্প্রতি জার্মানির পেডাগজিকাল ইউনিভার্সিটি অফ কার্লসরুহের ইনস্টিটিউট ফর ইসলামিক থিওলজি ও রিলিজিয়াস এডুকেশনে একটি গবেষণাটি করা হয়। গবেষণার পরিচালক ইয়র্গ ইমরান শ্র্যোটার জানিয়েছেন, ১৪ থেকে ৩৪ বছর বয়সী প্রায় সাতশ' তরুণের ওপর জরিপ চালানো হয়েছে। তবে এরা উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী এবং গবেষণায় স্বেচ্ছাসেবক হিসেবে অংশ নিয়েছেন। জরিপটি অনলাইনে করা হয়।
গবেষণায় দেখা গেছে, সাতশ' তরুণের মধ্যে ৬১ ভাগ জানিয়েছেন, তারা কোনো রকম বিনিময় ছাড়াই সামাজিক নানা কাজে সক্রিয়। এর বাইরে আরো ২০ ভাগ সামাজিকভাবে সক্রিয় হতে চান এবং ১১ ভাগ জানিয়েছেন, তারা আগে সম্পৃক্ত ছিলেন।

‘‘শিক্ষিত মুসলিম তরুণদের মাঝে সামাজিক কাজে অংশ নেয়ার এই বিপুল আগ্রহ ধার্মিকতার ইতিবাচক প্রভাব বলে মনে করছি আমরা,'' ইনস্টিটিউট ও গবেষণা দলের প্রধান ইয়র্গ ব্যাখ্যা করেন। এতে করে সার্বিকভাবে সমাজের উন্নয়নে তাদের অংশগ্রহণ বাড়বে,' যোগ করেন তিনি।
গবেষণার মূল্যায়নে আরো বলা হয়, যারা মসজিদ কমিউনিটির অংশ তাদেরই শুধু ইসলামের সঙ্গে সম্পৃক্ত বলে মনে করা উচিত নয়। দেখা গেছে, জার্মানিতে ২১ বছর বয়স পর্যন্ত তরুণরা বড়দের চেয়ে মসজিদ কমিউনিটির সঙ্গে সংযোগ বেশি রাখেন। তার মানে এই তরুণদের সামাজিক সক্রিয়তা সবচেয়ে বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন