ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেপালে লকডাউন প্রত্যাহার, এনসিপি’র স্থায়ী কমিটির বৈঠক ২৮ জুলাই পর্যন্ত স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০২০, ৬:২৩ পিএম

ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) স্থায়ী কমিটির বৈঠক ২৮ শে জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। এদিকে, মঙ্গলবার মধ্যরাত থেকে দেশটিতে লকডাউন পুরোপুরি তুলে দেয়া হয়েছে।

মঙ্গলবার এনসিপি’র বৈঠকটি শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যেই স্থগিত করা হয়। বৈঠকটি নেপালে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থদের জন্য ত্রাণ প্রদানে পার্টির ভূমিকা ও দায়িত্ব নিয়ে আলোচনার মধ্যেই সীমাবদ্ধ ছিল। পরের সপ্তাহে আবার বৈঠকে অন্যান্য বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী কে পি শর্মা অলির পদত্যাগ ইস্যু আলোচনার টেবিলে যাওয়ার পর থেকেই এনসিপি’র স্থায়ী কমিটির বৈঠক একাধিকবার নির্ধারিত, স্থগিত ও পুনঃনির্ধারণ করা হয়েছে।

এদিকে, চার মাস পরে মঙ্গলবার মধ্যরাত থেকে নেপালে জুড়ে জারি করা লকডাউন প্রত্যাহার করে নেয়া হয়েছে। দেশটিতে করোনা সংক্রমণ হ্রাস পাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে একজন সরকারী মুখপাত্র জানিয়েছেন।

নেপালের অর্থমন্ত্রী ও সরকারের মুখপাত্র যুবরাজ খতিওয়াদা বলেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশেই এই সিদ্ধান্ত এসেছে। গত সোমবার সরকার জানিয়েছে যে, তারা আগস্ট থেকে দেশীয় এবং আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করবে। একই দিন দেশের সীমানাও খুলে দেয়া হবে।

নেপালেন অন্যতম ক্ষতিগ্রস্থ খাত ছিল পর্যটন খাত যা মূলত বিদেশী ভ্রমণকারীদের উপর নির্ভর করে। জুনের মাঝামাঝি সময়ে, মহামারী থেকে অর্থনৈতিক ক্ষতি হ্রাস করতে সরকার লকডাউনটি শিথিল করতে শুরু করেছিল। সূত্র: দ্য হিমালয়ান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন