শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রুখে দাঁড়াও বাংলাদেশ

প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৩ পিএম, ১ আগস্ট, ২০১৬

স্টাফ রিপোর্টার : ‘সন্ত্রাস নয় শান্তি চাই, শঙ্কামুক্ত জীবন চাই’ এই স্লোগানকে সামনে রেখে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদবিরোধী মানববন্ধন করেছে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর লাখ লাখ শিক্ষার্থী। ক্লাস ছেড়ে রাস্তায় নেমে এসে সন্ত্রাস ও জঙ্গিবাদের প্রতিবাদ জানান তারা। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ রুখে দেওয়ার প্রত্যয়ে হাতে হাত মিলিয়ে মানববন্ধনে শিক্ষার্থীদের পাশাপাশি অংশ নেন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরাও। এ সময় মানববন্ধন কর্মসূচি থেকে জঙ্গিবাদ রুখে দেওয়ার দীপ্ত শপথও গ্রহণ করেন তারা। মানববন্ধন থেকেই জঙ্গিবাদের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। গুলশান হামলার এক মাস পূর্তিতে বাংলাদেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও মাদরাসাগুলো সকাল ১১টা থেকে এক ঘণ্টা জঙ্গিবাদবিরোধী মানববন্ধন কর্মসূচি পালন করে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সামনে শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তারা ছাড়াও আশপাশের বিভিন্ন স্কুল, কলেজ, মাদরাসা ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা এই কর্মসূচিতে অংশ নেন। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা বাংলাদেশে জঙ্গিবাদ রুখে দিতে অঙ্গীকারবদ্ধ হওয়ার পাশাপাশি জঙ্গিবাদবিরোধী সচেতনতা কার্যক্রম পরিচালনার উপরও জোর দাবি জানান। এ সময় বিভিন্ন মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা ক্লাস ছেড়ে পাঞ্জাবি-টুপি পড়ে দীর্ঘসময় প্রতিষ্ঠানের সামনে মানববন্ধনে অংশ নেন। দেশের সব ক্রান্তিলগ্নে ঐক্যবদ্ধ থাকার প্রত্যয় ব্যক্ত করেন তারা। এছাড়া জঙ্গিদের রুখতে এ প্রজন্মের তরুণ-তরুণীরা অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করার ঘোষণা দেয়।
দেশব্যাপী কর্মসূচির মধ্যে কেন্দ্রীয়ভাবে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এই মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানকে জঙ্গিবাদে জড়াতে দেওয়া হবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের অভ্যুদয়, ইতিহাস ও বাংলা ‘পড়াতেই হবে’। যারা এটা মানবেন না, তারা টিকে থাকবেন না। যেসব বিশ্ববিদ্যালয় আইন মানবে না সেগুলোকে আমরা বন্ধ করে দেব। শিক্ষামন্ত্রী বলেন, কোনো ছেলে যেন বিভ্রান্তির পথে না যায় সেজন্য শিক্ষক ও অভিভাবকদের সদাসতর্ক থাকতে হবে। জঙ্গিবাদীদের কার্যক্রম যে বাস্তবসম্মত নয় সেটা জানাতে হবে। মানুষ হত্যা করে বেহেশতে যাওয়ার কোনো সম্ভাবনা নেই তা ওদের বোঝাতে হবে। সকল শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষকে বলব, ছেলেমেয়েদের প্রতি নজর রাখার জন্য। তাদের আচরণে কোনো সন্দেহ থাকছে কি না, তারা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঠিকমত যোগাযোগ রাখছে কি নাÑআপনারা বেশি করে নজর রাখবেন।
ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে ইউজিসি তদন্ত করে শিক্ষা মন্ত্রণালয়কে জানাবে। সে অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় ব্যবস্থা নেবে। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের কর্মকা-ে অসংলগ্নতা আছে। সেগুলো দূর করার ব্যবস্থা আমরা নিচ্ছি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, শুধু আইন নয়, জঙ্গিবাদ প্রতিরোধে দরকার সামাজিক সচেতনতা ও সামাজিক প্রতিরোধ। আমরা যদি ঐক্যবদ্ধ থাকি, তাহলেই এ সমস্যা প্রতিহত করা সম্ভব। শহীদ মিনারের মানববন্ধনে জাতীয় বিশ্ববিদ্যালয়, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ঢাকা নার্সিং কলেজ, শেখ বোরহান উদ্দিন কলেজ। পোস্টগ্রাজুয়েট কলেজ ও তেজগাঁও কলেজের অধ্যক্ষবৃন্দসহ বিপুল সংখ্যক শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন। এর পাশেই কর্মসূচি পালন করে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিবার।
ঢাকা বিশ্ববিদ্যালয় : সন্ত্রাসবাদের বিরুদ্ধে ঐক্যের ডাকে সাড়া দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকরা ক্যাম্পাসে হাতে হাত ধরে রাস্তা দু’পাশে দাঁড়িয়ে মানববন্ধন করেন, নীলক্ষেত মোড় থেকে শুরু করে যা ছাড়িয়ে যায় চারুকলা ইনস্টিটিউটের গেট পর্যন্ত। এ সময় সবাই ঐক্যবদ্ধ থেকে উগ্রবাদকে প্রতিরোধের শপথ নেন।
জাতীয় বিশ্ববিদ্যালয় : ‘সন্ত্রাস নয় শান্তি চাই, শঙ্কামুক্ত জীবন চাই’ এই বক্তব্যসহ অভিন্ন ব্যানারে জাতীয় বিশ্ববিদ্যালয় ও সারা দেশের অধিভুক্ত কলেজসমূহের হাজার হাজার শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ স্ব স্ব অবস্থানে থেকে শান্তিপূর্ণভাবে একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করেন। কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ, ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদ ও সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষবৃন্দসহ শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারী যোগ দেন। প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘আমরা অশুভ সন্ত্রাসী শক্তির বিরুদ্ধে শুভ শক্তির উদ্বোধন ঘটাতে মানববন্ধন করছি। সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে প্রতিষ্ঠিত শান্তি ও সম্প্রীতির বাংলাদেশে সন্ত্রাস-জঙ্গিবাদের কোনো ঠাঁই নেই।’ জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুর ক্যাম্পাসসংলগ্ন প্রধান সড়কে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের একাংশ প্রো-ভিসি প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু’র নেতৃত্বে একই সময় মানববন্ধন কর্মসূচি পালন করেন। এতে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন উপস্থিত ছিলেন।
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় : জঙ্গি তৎপরতা ও সন্ত্রাসের বিরুদ্ধে মানববন্ধন করেছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। গতকাল সকাল ১১টায় রাজধানীর রাসেল স্কয়ারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেন, এদেশের শান্তিপ্রিয় মানুষ সুশৃঙ্খলভাবে জীবনযাপন করতে চায়। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের মধ্য দিয়ে যে সকল তরুণ যুবসমাজকে কুলষিত করছে তাদের প্রতি ধিক্কার জানিয়ে তিনি বলেন, ইসলাম কখনো আত্মহত্যা বা নিরীহ মানুষ হত্যার সমর্থন করে না। শিক্ষার্থীদের মূল দায়িত্ব শিক্ষা অর্জন থেকে দূরে সরে না গিয়ে দেশের উন্নয়নে তাদের মেধার বিকাশ ঘটানোর আহ্বান জানান তিনি। এ সময় তিনি আরও বলেন, শুধু আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে জঙ্গি তৎপরতা প্রতিহত করা সম্ভব নয়, এ জন্য প্রয়োজন সন্তানদের প্রতি পরিবারের সঠিক পরিচর্যা। এ সময় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) রোশন খান, মাদরাসা পরিদর্শক (ভারপ্রাপ্ত), পরিকল্পনা উন্নয়ন অফিস প্রধান ও বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
শেকৃবি সংবাদদাতা জানিয়েছেন, গুলশান ও শোলাকিয়াসহ দেশের বিভিন্ন স্থানে চলমান জঙ্গি হামলার প্রতিবাদে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন, র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ মানববন্ধন থেকে জঙ্গি হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাসী কর্মকা- এড়াতে সকলকে সতর্ক থাকার আহ্বান জানান বক্তারা। বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক প্রফেসর ড. মো. সেকেন্দার আলীর নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে একটি প্রতিবাদ র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবনের সামনে এসে ১০ মিনিট মানববন্ধন শেষে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভিসি প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূইয়া, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডিন প্রফেসর নূর মো. রহমতউল্লাহ, এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোফাজ্জল হোসাইন, পরিচালক সাউরেস প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ, প্রক্টর প্রফেসর ড. মো. মিজানুর রহমান প্রমুখ। এসময় বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।
ইউআইটিসি : জঙ্গিবাদ রুখবো সোনার বাংলা গড়বোÑএই স্লোগানে ইউআইটিএসের উদ্যোগে জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন করেছে ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস। ইউআইটিএসের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ সোলায়মানের নেতৃত্বে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আলোচনা সভা ও প্রতিবাদ সভা করে। সভায় অংশ নেন এ কে এম রহমতুল্লাহ এমপি, বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা প্রফেসর এ কে এম সাইফুল ইসলাম খান, ট্রেজারার এস আর হিলালী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোহাম্মদ কামরুল হাসান প্রমুখ।
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : হলি অর্টিজান ঘটনার এক মাস পূর্তিতে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাতারকুল, বনানী ও গ্রীনরোড ক্যাম্পাসে মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভা করেছে। এতে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ডা. এস কাদির পাটোয়ারী, ট্রেজারার প্রফেসর ড. মাইনুল ইসলাম, রেজিস্ট্রার প্রফেসর মো. রফিকুল ইসলাম, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর আব্দুল কুদ্দুস, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. শওকত আরা হোসেন, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. এ টি এম মাহবুবুর রহমান, অতিরিক্ত রেজিস্ট্রার ড. শাহ আলম চৌধুরী, বিভিন্ন বিভাগীয় প্রধান প্রমুখ।
পিপলস ইউনিভার্সিটি : অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো পিপলস ইউনিভার্সিটি সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালন করে। রাজধানীর মোহাম্মদপুরের আসাদ এভিনিউয়ে অনুষ্ঠিত এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা এমপি, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সচিব প্রফেসর ড. শামীমা নাসরিন শাহেদ ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি মোহাম্মদ মোফাক্কের। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
ইসলামী বিশ্ববিদ্যালয় : গুলশানের হলি আর্টিজানে ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় হামলার প্রতিবাদে মানববন্ধন ও র‌্যালি করেছে বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়। গতকাল সকালে মানিকনগরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে এই কর্মসূচি পালন করা হয়। এতে অংশ নেন ভিসি প্রফেসর ড. আনোয়ারউল্লাহ চৌধুরী, বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারম্যান প্রফেসর আনম রফিকুর রহমান, ট্রেজারার এএমএম রেজা-ই-রাব্বি, মালেক মোল্লা প্রমুখ।
নটরডেম কলেজ : সন্ত্রাসের বিরুদ্ধে শান্তিপূর্ণ মানববন্ধন করেছে নটরডেম কলেজ। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও’র নেতৃত্বে মানববন্ধন ও সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশ সম্প্রীতি-সৌহার্দ্যরে স্বদেশ। এখানে সাম্প্রদায়িকতার বীজ গজিয়ে উঠতে দেয়া হবে না।
তানযীমুল উম্মাহ ক্যাডেট মাদরাসা : তানযীমুল উম্মাহ ক্যাডেট মাদরাসার উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানববন্ধন কর্মসূচি পালন করেছে। রাজধানীর উত্তরায় মাদরাসার সর্বস্তরের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দের অংশগ্রহণে এ মানববন্ধন পালিত হয়। এতে বক্তব্য রাখেন মাদরাসার প্রিন্সিপাল ড. আব্দুল্লাহ আল মামুন। তিনি জঙ্গিবাদ প্রতিরোধে ইসলামের সঠিক শিক্ষা ও নির্দেশনা সকলের মাঝে ছড়িয়ে দেয়ার প্রতি গুরুত্বারোপ করেন। পাশাপাশি সমাজের সকল শ্রেণির মানুষকে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতন ও ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। এছাড়া কেরানীগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, নাটোর, দিনাজপুর, মাগুড়া, পিরোজপুর, সাতক্ষীরা, রংপুর, লালমনিরহাট, বরগুনা, বরিশাল, ভোলা, নওগাঁ, বাগেরহাট, খুলনা, সিলেট, কিশোরগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, কুষ্টিয়া, যশোরসহ দেশের সকল জেলা ও উপজেলার স্কুল-কলেজ ও মাদরাসায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।
চট্টগ্রামে জঙ্গিবাদবিরোধী সমাবেশ ও মানববন্ধন
চট্টগ্রাম ব্যুরো : জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গতকাল (সোমবার) সমাবেশ, র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধের আহ্বান জানান।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদ ও সন্ত্রাসের প্রতিবাদে র‌্যালি-মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের গোল চত্বর এলাকায় অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে র‌্যালি নিয়ে বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত হয় সমাবেশ। এসময় জঙ্গিবাদ বিরোধী সেøাগানে প্রতিবাদমুখর হয়ে ওঠে ক্যাম্পাস।
চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়
ঐক্যবদ্ধ থেকে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী। গতকাল চুয়েটে অনুষ্ঠিত জঙ্গিবাদবিরোধী কর্মসূচিতে এ ঘোষণা দেয়া হয়। চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের নেতৃত্বে সকাল ১১টায় থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জঙ্গিবাদবিরোধী র‌্যালি, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (আইআইইউসি)-এর কুমিরায় নিজস্ব ক্যাম্পাসে গতকাল পাঁচ সহস্রাধিক ছাত্র-ছাত্রী, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর অংশগ্রহণে গুলশান ও শোলাকিয়ার মর্মান্তিক ঘটনা স্মরণে মানববন্ধন, শোকর‌্যালী এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভিসি (চলতি দায়িত্ব) প্রফেসর ড. মোঃ দেলাওয়ার হোসাইন বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ একটি ব্যাধি।
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা গতকাল নগরীর প্রবর্ত্তক মোড়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে। তারা মানববন্ধনে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেন। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা অংশ নেন।
বাওয়া স্কুল এন্ড কলেজ
বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের উদ্যোগে গতকাল সকাল ১১টায় জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে এক সচেতনতামূলক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
জামেয়া মহিলা মাদ্রাসা
জামেয়া আহমদিয়া সুন্নিয়া মহিলা মাদরাসায় গতকাল সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়। মাদরাসার অধ্যক্ষ ড. মোহাম্মদ সরওয়ার উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, ইসলামে জঙ্গিবাদের কোন স্থান নেই। ইসলাম শান্তি ও সম্প্রীতির ধর্ম। সমাবেশ ও র‌্যালি শেষে দেশের কল্যাণ কামনা করে মোনাজাত করা হয়।
ছিপাতলী মাদ্রাসা
ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল মাদরাসার উদ্যোগে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী মানববন্ধন গতকাল অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। মাদরাসার শিক্ষকম-লী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে প্রায় এক কিলোমিটার লম্বা মানববন্ধনে সভাপতির বক্তব্যে অধ্যক্ষ ফরিদ উদ্দিন বলেন, ইসলাম মানবতার ধর্ম, শান্তি ও সহমর্মিতার ধর্ম, যারা ইসলামের নামে কোরআন-হাদিসের অপব্যাখ্যা দিয়ে সরলমনা মুসলমানদেরকে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকা- চালিয়ে যাওয়ার জন্য উস্কানী দিয়ে অরাজকতা সৃষ্টি করে তাদের বিরুদ্ধে সকল আলেম-ওলামা, পীর-মাশায়েখ, ছাত্র-শিক্ষক সর্বোপরি জঙ্গি দমনে সকল ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
মাদরাসা-এ-তৈয়্যবিয়া
আনজুমান ট্রাস্ট পরিচালিত বন্দর তৈয়্যবিয়া ইসলামিয়া সুন্নিয়া ফাযিল মাদরাসার ব্যবস্থাপনায় মাদরাসা মিলনায়তনে গতকাল জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রতিরোধে ছাত্র শিক্ষক ও অভিভাবকের ভূমিকা শীর্ষক আলোচনা সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ বদিউল আলম রিজভীর সভাপতিত্বে ও আরবি প্রভাষক মাওলানা ছগীর আহমদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন মাদরাসা পরিচালনা পর্ষদের সভাপতি মুহাম্মদ মনজুর আলম মনজু।
রুয়েটে র‌্যালী ও মানববন্ধন
রাজশাহী ব্যুরো : হলি আর্টিজান রেস্টুরেন্ট এবং শোলাকিয়ায় জঙ্গি হামলার প্রতিবাদে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ গতকাল সকালে জঙ্গিবাদবিরোধী র‌্যালী, মানববন্ধন ও সমাবেশ করে। সকাল ১১টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাঃ রফিকুল আলম বেগের নেতৃত্বে রুয়েট প্রশাসনিক ভবন থেকে জঙ্গিবাদবিরোধী এক বিশাল র‌্যালী শুরু হয়। র‌্যালীটি রুয়েট ক্যাম্পাস ছাড়াও রাজশাহী-ঢাকা সড়ক প্রদক্ষিণ করে।
ময়মনসিংহে মানববন্ধনে জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব
জঙ্গিবাদের বিরুদ্ধে সারা জীবনই মাদ্রাসার শিক্ষকরা কাজ করেছে, ভবিষ্যতেও করবে
ময়মনসিংহ আঞ্চলিক অফিস : জঙ্গিবাদের বিরুদ্ধে সারা জীবনই দেশের মাদ্রাসা শিক্ষক ও শিক্ষার্থীরা কাজ করেছে। ভবিষ্যতেও করবে বলে সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন দেশের মাদ্রাসা শিক্ষকদের একক অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব মাওলানা শাব্বির আহমদ মোমতাজী।
তিনি বলেন, ইসলাম কোন সময় জঙ্গিবাদ ও সন্ত্রাস প্রশ্রয় দেয়নি। ইসলামী জীবন ব্যবস্থা কায়েমের লক্ষ্যে জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত সমাজ গড়ার জন্য মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা আজীবন কাজ করেছে।
সোমবার সকালে সন্ত্রাস, জঙ্গিবাদ ও সাম্প্রদাযিক অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর শ্লোগান নিয়ে ময়মনসিংহ নগরীর মোমেনশাহী ডিএস কামিল মাদ্রাসা প্রাঙ্গণে এক বিশাল মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। মাদ্রাসার প্রিন্সিপাল ড. ইদ্রিস খানের সভাপতিত্বে মানববন্ধন চলাকালীন সমাবেশে বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম। মানববন্ধনে সংশ্লিষ্ট মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থী ও নগরীর বিভিন্ন মাদ্রাসার প্রধানগণ অংশ নেন।
শাবিতে মানববন্ধন ও র‌্যালী
শাবি সংবাদদাতা : বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে জঙ্গিবাদবিরোধী মানববন্ধন ও র‌্যালী আয়োজন করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। সোমবার দুপুর ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে শাবি ভিসি ড. আমিনুল হক ভূইয়ার নেতৃত্বে র‌্যালিটি বিশ^বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় মিলনায়তনে এসে শেষ হয়। র‌্যালীতে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় দুই সহস্রাধিক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারি অংশ নেন।
কুষ্টিয়ায় মাদরাসার শিক্ষার্থীদের মানববন্ধন
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার : কুষ্টিয়া কুওয়াতুল ইসলাম কামিল মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্যোগে মাদরাসার সামনে এনএস রোডে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বিভিন্ন ফেস্টুন, ব্যানার নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করে। মানববন্ধনে জাতীয় স্থিতিশীলতা বিনষ্ট করতে কোনো মহল সন্ত্রাস ও জঙ্গিবাদের মাধ্যমে কোনো অপপ্রয়াস চালাতে যাতে না পারে, সে বিষয়ে সকলের সচেতনতা বৃদ্ধির আহ্বান জানানো হয়।
এ সময় মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা তরিকুর রহমান, মুহাদ্দিস মাওলামা সিহাব উদ্দিনসহ আরো উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীবৃন্দ।
অপরদিকে কুষ্টিয়ার সদর উপজেলার খাজানগর দাখিল মাদরাসার শিক্ষার্থীরা এবং মিরপুর উপজেলার কয়েকটি মাদরাসার শিক্ষক ও শিক্ষার্থীরা মানববন্ধন করেন।
গোপালগঞ্জের সব শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা : গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সরকারি বঙ্গবন্ধু কলেজ, হাজি লাল মিয়া সিটি কলেজ, জয়নগর ইয়ার আলী খান কলেজ, বীণাপাণী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ফুকরা মদন মোহন একাডেমী, ওহাব আদর্শ উচ্চ বিদ্যালয় সহ জেলার সব শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
কুড়িগ্রামে সহ¯্রাধিক প্রতিষ্ঠানে মানববন্ধন ও সমাবেশ
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা : কুড়িগ্রামের ৯ উপজেলায় সহ¯্রাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সোমবার সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হয়। কুড়িগ্রাম সরকারি কলেজ ও সরকারি মহিলা কলেজ, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম কলেজ মোড় এলাকায় এবং সদর হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা পৌর মার্কেট সংলগ্ন কুড়িগ্রাম-চিলমারী সড়কে ঘন্টাব্যাপি মানববন্ধন ও সমাবেশ করে। মজিদা আদর্শ ডিগ্রী মহাবিদ্যাল কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী সড়কে এবং রাজারহাট মীর ইসমাইল হোসেন ডিগ্রী কলেজ রংপুর চিলমারী সড়কের কলেজের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে।
নাটোরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মানববন্ধন
নাটোর জেলা সংবাদদাতা : নাটোরের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের সামনে এই কর্মসূচি পালন করে। নাটোর সদরে সুগার মিল্স হাই স্কুল, মহারাজা জেএন স্কুল এন্ড কলেজ,নাটোর সিটি কলেজ ও দত্তপাড়া মডেল ডিগ্রী কলেজ, কাফুরিয়া হোসেন শহীদ সোহরাওয়ার্দী উচ্চ বিদ্যালয় এবং লালপুরের শ্রীসুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ ও লালপুর বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে হাতে হাত ধরে মানব বন্ধন করেন। মানববন্ধনে শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ছাড়াও অভিভাবকবৃন্দ অংশ নেন।
নেত্রকোনায় মানববন্ধন
নেত্রকোনা জেলা সংবাদদাতা : নেত্রকোনা সদর উপজেলার আমতলা ইউনিয়নের দুগিয়া আব্বাছিয়া এমদাদুল উলুম ফাজিল (¯œাতক) মাদরাসার উদ্যোগে নেত্রকোনা-আটপাড়া সড়কের দুগিয়া বাজারে মানববন্ধন অনুষ্ঠিত হয়। সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধনে মাদরাসার সকল ছাত্রছাত্রী, শিক্ষক ও অভিভাবকবৃন্দ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
সাতক্ষীরায় মানববন্ধন
সাতক্ষীরা জেলা সংবাদদাতা : সাতক্ষীরায় জমিয়াতুল মোদার্রেছীনসহ বিভিন্ন স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষক, ছাত্রছাত্রী এবং কলাকুশলীরা সোমবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত মানববন্ধন করেছেন। নিজ নিজ প্রতিষ্ঠান এবং প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে দেশে জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার শপথ নেয়া হয়।
চাঁদপুরে মানববন্ধন
চাঁদপুর জেলা সংবাদদাতা : সারা দেশের ন্যায় চাঁদপুরেও সকল শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের সামনে স্কুল ও কলেজ প্রধানদের নেতৃত্বে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় শিক্ষার্থীরা ‘জঙ্গি সেতো ভুল পথ, জেগে উঠুক নিজের মত, ধর্ম আনে শান্তি, জঙ্গিতে অশান্তি’ শ্লোগানে মুখরিত করে তোলে।
ঢাকার বাইরে শিক্ষা প্রতিষ্ঠানে মানববন্ধন
কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার মানববন্ধন
কক্সবাজার অফিস জানায়, কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল (অনার্স-মাস্টার্স) মাদরাসার এক মানববন্ধনে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদের রিরুদ্ধে গোটা জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়। শহরের নিউ সী-বীচ সড়ক জুড়ে এক মানববন্ধনে এই আহ্বান জানানো হয়। মাদরাসার সামনে নিউ সী-বীচ সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মাদরাসার প্রিন্সিপ্যাল মাওলালা মুহাম্মদ জাফরুল্লাহ নুরী। বাংলা প্রভাষক মুহাম্মদ ফরিদুল আলমের পরিচালনায় এই মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা মু্িক্তযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মুহাম্মদ শাহ জাহান।
মাগুরায় মানববন্ধন
মাগুরা জেলা সংবাদদাতা জানান, সারাদেশের ন্যায় মাগুরায় সকল শিক্ষা প্রতিষ্ঠানে এক যোগে জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। মাগুরা শহরের বিভিন্ন সড়কে পৃথক পৃথক ভাবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মসূচি পালন করে। মাগুরা শহরে সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, আদর্শ ডিগ্রি কলেজ, দুধমল্লিক বালিকা বিদ্যালয়, মাগুরা একাডেমি, কালেক্টরেট স্কুল এর ছাত্র-ছাত্রীরা মানববন্ধনে অংশ নেয়। এছাড়া আড়পাড়া ডিগ্রী কলেজ, আড়পাড়া মহিলা কলেজ, সিংড়া বিহারী লাল ডিগ্রী কলেজ, আড়পাড়া মডেল আইডিয়াল হাইস্কুল, আড়পাড়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সেওজগাতি আদর্শ বালিকা বিদ্যালয়, শতখালী মাধ্যমিক বিদ্যালয়, আড়পাড়া সদর আলিম মাদরাসা শতখালী দারুল উলুম দাখিল মাদরাসা, জুনারী দাখিল মাদরাসাসহ উপজেলার প্রায় ৬৫টি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও শিক্ষক, কর্মচারি মানববন্ধন করে।
পঞ্চগড়ে মানববন্ধন : পঞ্চগড় জেলা সংবাদাতা জানান, সোমবার সকালে আটোয়ারীর মির্জা গোলাম হাফিজ ডিগ্রী কলেজের সামনে পঞ্চগড়-ঠাকুরগাঁও সড়কে অনুষ্ঠিত মানববন্ধনে কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেয়। ঘন্টাব্যাপি মানববন্ধন শেষে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা সন্ত্রাস ও জঙ্গিদমনে সরকারকে সহযোগিতা করার শপথ গ্রহণ করেন।
শেরপুরে মানববন্ধন
শেরপুর জেলা সংবাদদাতা জানান, সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানববন্ধন পালন করেছে শেরপুর জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। স্কুল, মাদ্রাসা, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষক ও ম্যানেজিং কমিটির কর্মকর্তারা এসব মানববন্ধনে অংশগ্রহণ করেন। শেরপুর জেলা সদরের ঐতিহ্যবাহী ফসিহ উল্ উলুম দাখিল মাদ্রাসা ও ইদ্রিসিয়া ফাজিল মাদ্রাসায়ও পালন করে মানববন্ধন কর্মসূচি পালন করে। এসব মানববন্ধনে শেরপুর জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সাধারণ সম্পাদক মো: মেরাজ উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা ও ইদ্রিসিয়া ফাজিল মাদ্রাসার সদস্য দরবেশ আলী, অধ্যক্ষ মাও. মো: ফজলুর রহমান, ফসিহ্ উল্ উলুম দাখিল মাদ্রাসার সভাপতি মেজবাউল ইসলাম লিটন, সুপার মাও. আনোয়ারুল ইসলাম।
না’গঞ্জে মানববন্ধন
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, জাতীয় বিশ্ববিদ্যালয় পরিবার ব্যানারে বন্দরের কদম রসুল কলেজের সামনে সন্ত্রাস নয়, শান্তি চাই, শংকামুক্ত জীবন চাই এ শ্লোগানে শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক ও শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়। বন্দর উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মুকুল, কদম রসূল কলেজের গভর্নিং বডির সভাপতি প্রফেসর ড. শিরিন বেগম, অধ্যক্ষ মাহতাব উদ্দিন বক্তব্য রাখেন, নবীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে স্কুলের প্রধান শিক্ষক সায়মা খানমের নেতৃত্বে শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা ও অভিভাবক প্রতিনিধিরা মানববন্ধন করেন। এছাড়াও হাজী সিরাজ উদ্দিন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, বন্দর ফাজিল মাদরাসা ও বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জঙ্গিবাদবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়।
দিনাজপুরে মানববন্ধন
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়, সরকারি কলেজ, মহিলা কলেজ, জিলা স্কুল, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, দিনাজপুর মেডিকেল কলেজ ও হাসপাতাল, দিনাজপুর পলিটেকনিক ইন্সটিটিউট, ছানাপীর দাখিল মাদরাসাসহ সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
সোমবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১ ঘন্টাব্যাপী জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ রুখে দাও এই প্রতিপাদ্যকে সামনে রেখেই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করে মানববন্ধন কর্মসূচি পালন করে। শিক্ষার্থীরা জঙ্গিবাদের বিরুদ্ধে ফেস্টুন, ব্যানার, প্লেকার্ড ও প্রতিবাদ সম্মিলিত পোষ্টার নিয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে প্রতিবাদ জানায়।
বগুড়া অফিস জানায়, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের নির্দেশনা মোতাবেক গতকাল বগুড়ার একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়, সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ, কামিল / ফাজিল ও আলিম মাদ্রাসাসহ সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র/ছাত্রী কর্মকর্তা/কর্মচারীদের উদ্যোগে জঙ্গি বিরোধী মানব বন্ধন কর্মসূচি পালন করা হয়।
বেলা ১১টায় বগুড়ার একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় পুন্ড্র ইউনিভার্সিটি অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি, সহ টিএমএসএস পরিচালিত মেডিকেল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে গোকুলে বগুড়া-রংপুর মহাসড়কের এক প্রান্তে বিশালতম মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন কর্মসূচি শেষে টিএমএসএস পরিচালিত আল্লামা ইকবাল অডিটরিয়ামে জঙ্গিবিরোধী সভা টিএমএসএস’র উপনির্বাহী পরিচালক ড. মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন টিএমএসএস নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম, পুন্ড্র ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আব্দুল মান্নান, টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের উপদেষ্টা প্রফেসর ডাঃ মওদুদ হোসেন আলমগীর পাভেল প্রমুখ।
নওগাঁয় মানববন্ধন অনুষ্ঠিত
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় জঙ্গিবাদ, সন্ত্রাস, গুপ্তহত্যা, নিরীহ জনগণ ও পুলিশ হত্যাসহ সমাজের বিশৃঙ্খলা ও নৈরাজ্যর বিরুদ্ধে পৃথক পৃথক মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ৯টায় কোর্ট চত্বরে ঘণ্টাকালব্যাপী এ কর্মসূচি পালন করে আওয়ামী আইনজীবী পরিষদ নওগাঁ জেলা শাখা।
আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি এ্যাডঃ অজিত কুমার রায়ের সভাপতিত্বে এসময় অন্যান্যোর মধ্যে বার এ্যাসোসিয়েশনের সভাপতি এ্যাডঃ আলহাজ্ব আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক এ্যাডঃ সাইদুর রহমান, আওয়ামী আইনজীবী পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডঃ আবদুল্লাহেল বাকী, এ্যাডঃ খোদাদাদ খান পিটু, এ্যাডঃ মোজাহার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
রাবিতে জঙ্গিবিরোধী বিশাল সমাবেশ
রাবি রিপোর্টার জানান, ‘যেসব শিক্ষার্থী জঙ্গিবাদের সাথে জড়িয়ে পড়ছে তারা শিক্ষার্থী হতে পারে না। যারা তরুণ শিক্ষার্থীদের মিথ্যা প্রলোভন দেখিয়ে ও মগজ ধোলাই করে মানুষ হত্যা করাচ্ছে সেসব কুচক্রী গোষ্ঠী থেকে সতর্ক থাকতে হবে। ইসলামের নামে বিভ্রান্ত করে শিক্ষার্থীদের বিপথে নিয়ে যাওয়া হচ্ছে। অথচ ইসলাম ধর্মে যে কোনো ধরনের হত্যাকা- নিষিদ্ধ করা হয়েছে। বিশ্বের কোনো ধর্মই হত্যাকা- ও সন্ত্রাসবাদ সমর্থন করে না’। গতকাল সকাল সাড়ে ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মিজান ২ আগস্ট, ২০১৬, ২:৫২ পিএম says : 2
সকলে ঐক্যবদ্ধ হলে রুখে দাঁড়ানো সম্ভব
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন