বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীর পানিবদ্ধতা নিরসনে দায়িত্ব নিতে চান মেয়র তাপস

সচিবালয়ে পানিবদ্ধতা নিরসনে ওয়েবিনার সভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

রাজধানীর পানিবদ্ধতা নিরসনের দায়িত্ব ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের হলেও তারা চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। এবার নগরীর পানিবদ্ধতা নিরসনের দায়িত্ব নিতে চাইলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।
গতকাল বুধবার পানিবদ্ধতা নিরসনে করণীয় নির্ধারণ করতে ওয়েবিনারে অনুষ্ঠিত এক জরুরি সভায় মেয়র শেখ ফজলে নূর তাপস স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামকে এ কথা জানান। মন্ত্রীকে লক্ষ্য করে মেয়র তাপস বলেন, ঢাকা শহরের পানিবদ্ধতা নিরসনের দায়িত্ব ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ডের ওপর অর্পিত। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা সে দায়িত্ব পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে। দায়িত্ব আমাদেরকে (সিটি করপোরেশন) দিন, আমরা দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনার মাধ্যমে এই ঢাকা শহরের পানিবদ্ধতা নিরসন করব।
এ সময় স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এর দ্বিতীয় তফসিল ও তৃতীয় তফসিলের বিভিন্ন বিধি, ধারা ও উপধারা উল্লেখ করে মেয়র বলেন, সিটি করপোরেশনের আওতাভুক্ত এলাকায় পানি নিষ্কাশন, পানিবদ্ধতা সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করতে দায়বদ্ধ। কিন্তু দীর্ঘদিন ঢাকা ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড জলাধার সংরক্ষণ, রক্ষণাবেক্ষণ ও পানি নিষ্কাশনসহ পানিবদ্ধতা নিরসনের সেই দায়িত্ব নিজেদের আওতায় রেখে দিয়েছে। আইন অনুযায়ী তারা আমাদের কাছে দায়িত্ব হস্তান্তর করছে না, কিন্তু তারা সেই দায়িত্ব সঠিকভাবে পালনও করছে না। ওয়াসা ও পানি উন্নয়ন বোর্ড দায়সারাভাবে দায়িত্ব পালন করছে বলেই বছরের পর বছর এই ঢাকা শহরের পানিবদ্ধতা একটি প্রধান সমস্যা হয়ে দাড়িয়েছে। তাই আইন অনুযায়ী দায়িত্ব আমাদের কাছে হস্তান্তর করুন, আমরা দায়িত্ব নিতে প্রস্তুুত। দায়িত্ব নিয়ে আমরা দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে ঢাকা শহরকে, ঢাকাবাসীকে পানিবদ্ধতার অভিশাপ থেকে মুক্তি দেব।
ডিএসসিসি মেয়র বলেন, আমরা জনগণের ভোটে নির্বাচিত। তাই আমাদের প্রতি জনগণের প্রত্যাশা অনেক বেশি। কিন্তু করপোরেশন এলাকায় বর্তমান এই পানিবদ্ধতার জন্য দায়ী সংস্থাগুলোর সংস্থা-প্রধান ও প্রতিনিধিবর্গ যেসব তথ্য দিয়েছেন, সে তথ্যগুলো পুরোপুরি সঠিক নয়। প্রয়োজনে আপনি সহকারে আমরা এখনই পরিদর্শনে যেতে পারি। সভায় যেসকল তথ্য-উপাত্ত সেবা সংস্থা ও সং¤িøষ্ট মন্ত্রণালয়গুলো হতে উপস্থাপন করা হয়েছে, সেগুলোর সত্যতা আমরা সরেজমিনে যাচাই করতে পারি। আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, উপস্থাপিত তথ্যগুলো সঠিক নয়। সেটি আমরা সরেজমিনে স্পটে গিয়ে প্রমাণ করতে পারবো। মেয়র তাপস এ সময় স্থানীয় সরকার মন্ত্রীকে পাউবো ও ওয়াসার হয়ে উপস্থাপিত উন্নয়ন কার্যক্রমগুলো সরেজমিনে পরিদর্শনের জন্য অনুরোধ করলে মন্ত্রী তাতে সায় দেন। ##

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Ismail ২৩ জুলাই, ২০২০, ১১:৪৭ এএম says : 0
Pls you do it otherwise people not happy with you
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন