ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজার উপকূলে সাগরে মাছ শিকার যাচ্ছে শত শত জেলে, ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৯:৩৬ এএম

আজ বৃহস্পতিবার রাত ১০ টা থেকে বঙ্গোপসাগরে ৬৫ দিন মাছ ধরার নিষেধাজ্ঞার সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। এতে করে মহাখুশি সাগর উপকূলে হাজার হাজার মৎস্যজীবী মানুষ। তাই আজ থেকেই সাগরে মাছ শিকারের জন্য প্রস্তুত করা হয়েছে শত শত নৌযান।

বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে কক্সবাজার ফিশারি ঘাট মৎস্য অবতরণ কেন্দ্র দেখা গেছে শত শত ফিশিংবোট সাগরে মাছ শিকারে যাওয়ার জন্য প্রস্তুত করেছেন বোট মালিক ও জেলেরা।

গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছের ডিম পারার সময় সাগরে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারী করা হয়েছিল মৎসয় বিভাগের পক্ষ থেকে।

কয়েকজন জেলে জানান, দীর্ঘ ৬৫ দিন মাছ ধরার নিষেধাজ্ঞা এবং তার উপর করোনায় তারা নিঃস্ব হয়েগেছে। আজ থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। রাতেই তারা মাছ শিকারের জন্য সাগরে ঝাঁপিয়ে পড়বেন।

কয়েকজন বোট মালিক জানান নিষেধাজ্ঞা ও করোনা লকডাউন সময়ে জেলেদের ভরন পোষনের জন্য তাদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। আল্লাহর উপর ভরসা করে বৃহস্পতিবার রাতেই তারা সাগরে বোট পাঠাবেন মাছ শিকারের জন্য।
কক্সবাজার সাগর উপকূলে পাঁচ সহস্রাধিক জেলের সাথে তিন লক্ষাধিক সাগর উপকূলের মানুস মৎস্য নির্ভর। লকডাউন ও নিষেধাজ্ঞার সময় তাদের ব্যাপক ভোগান্তি হয়েছে।
এ প্রসঙ্গে বিএনপির মৎস্য বিষয়ক সম্পাদক কক্সবাজার সদরের সাবেক এমপি লুৎফুর রহমান কাজল বলেন, সাগরে মৎস্য শিকারে নিষেধাজ্ঞার বিষয়টি বাংলাদেশ-ভারত- মিয়ানমার ও থাইল্যান্ডের সাথে যৌথ সিদ্ধান্তে নেয়া দরকার। তা না হলে আমাদের নিষেধাজ্ঞার সময় তারা মাছ শিকার করে নিলে কিছুই করার থাকেনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন