ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের ৪০ হাজার সৈন্য সীমান্তে, অভিযোগ ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৯:৫৮ এএম

আবার উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীনের মধ্যে। এবার ভারত অভিযোগ করেছে পূর্ব লাদাখের যেসব জায়গায় অনুপ্রবেশ করেছিল চীন সেনাবাহিনীর সদস্যরা, সেখান থেকে এখনও সরেনি। ভারতের সরকারি সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এক খবর প্রকাশ করেছে। সীমান্তে এখনো চীনের ৪০ হাজার সৈন্য অবস্থান করছে বলে জানিয়েছে তারা।

সীমান্তবর্তী এলাকা গালওয়ানে ১৫ জুন মুখোমুখি সংঘর্ষ হয় ভারত ও চীনের। এতে নিহত হয় ২০ জন ভারতীয় সেনা। তার পর তিন বার আলোচনায় বসেন দুই দেশের সেনাকর্মকর্তারা। উভয়ই পূর্ব লাদাখ থেকে সেনা সরিয়ে নিতে সম্মত হয়। কিছু এলাকা থেকে সেনা সরাতেও শুরু করে চীন। ভারতও সেনা সরায়।

তবে ডেপসাং সমতল অঞ্চল, গোগরা এবং প্যাংগং হ্রদ বরাবর ফিঙ্গার অঞ্চলে এখনো চীনের সেনা মজুত রয়েছে। অথচ কথা হয়েছিল, এই এলাকাগুলোয় দুই দেশেরই সেনা থাকবে না। এগুলো বাফার জোন হিসেবে চিহ্নিত করা হয়েছিল। ভারতীয় সূত্রের খবর, এসব এলাকায় এখনো অন্তত ৪০ হাজার চীন সেনা রয়েছে। তাদের আধুনিক অস্ত্র, অস্ত্র বহনে সক্ষম যান রয়েছে।
দুই দেশের সেনাকর্তাদের শেষ বৈঠক হয়েছিল ১৪-১৫ জুলাই। তখন দু’‌জনেই সেনা সরাতে সম্মত হয়। অথচ খবর, তার পর থেকে আর সেনা সরায়নি চীন। পূর্ব লাদাখের দু’‌টি গুরুত্বপূর্ণ পয়েন্ট গোগরা, হট স্প্রিংয়ে নির্মাণও শুরু করেছে চীন সেনাবাহিনী।

সূত্র : আজকাল

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন