বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে গেলেন কুয়েতের আমির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ২:৩১ পিএম

অধিকতর উন্নত চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে গিয়েছেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ। আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) ৯১ বছর বয়সী আমির যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দেন বলে তার অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
হঠাৎ অসুস্থ হয়ে গত শনিবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন আল-সাবাহ। সেখানে তার একটি অস্ত্রোপচার হয়। কিন্তু কী অসুস্থতায় অস্ত্রোপচার করা হয়েছে তা প্রকাশ করেনি কুয়েত সরকার।
আমিরের অসুস্থতায় বর্তমান পরিস্থিতিতে ‘আংশিক শাসক’ হিসেবে দেশটির ক্ষমতার মসনদে বসেছেন ক্রাউন প্রিন্স শেখ নাওয়াফ আল-আহমেদ আল-সাবাহ।
এ সপ্তাহের প্রথম দিকে হঠাৎ করেই হাসপাতালে ভর্তি হন তিনি। তখন জানানো হয়েছিল, সাধারণ চেক আপের জন্যই হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি। তবে পরেই আবার জানানো হয়, তার সার্জারি চলছে এবং সেটি সফল হয়েছে। এরপর বৃহস্পতিবার তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। তবে তার শারিরীক কি সমস্যার জন্য তিনি যুক্তরাষ্ট্র যাচ্ছেন তা জানানো হয়নি।
তেলসমৃদ্ধ আরব উপদ্বীপের ছোট্ট দেশটিতে ২০০৬ সাল থেকে আমির হিসেবে দায়িত্ব পালন করছেন আল-সাবাহ। এর আগে ২০১৯ সালেও একবার হাসপাতালে ভর্তি হন তিনি। ওইবার অসুস্থতার কারণে যুক্তরাষ্ট্র সফর সংক্ষিপ্ত করেন আল-সাবাহ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেখা করার সূচি পর্যন্ত বাদ দেন।
অনেক দিন ধরে নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছেন শেখ সাবাহ। ২০০২ সালে তার অ্যাপেন্ডিক্স অপসারণ করা হয়। এর দুই বছর পর তার হার্টে একটি পেস মেকার প্রতিস্থাপন করা হয়। ২০০৭ সালে যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে মূত্র নালিতে অস্ত্রোপচার করা হয়।
ক্রাউন প্রিন্স ৮৩ বছর বয়সী শেখ নাওয়াফ আমির শেখ সাবাহর সৎ ভাই। কুয়েতের প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কয়েক দশক ধরে দায়িত্ব পালন করছেন কুয়েত সরকারের জ্যেষ্ঠ এই মুখপাত্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন