ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ার ক্ষমতায় ফের আসাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ২:৪৫ পিএম

সিরিয়ার সংসদ নির্বাচনে ক্ষমতাসীন বাশার আল-আসাদের নেতৃত্বাধীন বাতপার্টি বিপুল আসনে জয় লাভ করেছে। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ২৫০ আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। তার মধ্যে ১৭৭ আসনে জয়ী হয় বাশারের দল ও তার মিত্ররা। সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোতে এই ভোট অনুষ্ঠিত হয়।

যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বেশিরভাগ মানুষই ভোট দিতে আসেননি। নানা প্রতিকুলতার কারণে শেষ পর্যন্ত ৩৩ শতাংশ ভোট পরে। এটি ২০১৬ সালের নির্বাচনের তুলনায় ২৪ শতাংশ কম। সিরিয়ার নির্বাচন কমিশনের প্রধান সামির জামরিক। তিনি জানান, কেউ যদি ফল নিয়ে অসন্তুষ্ট থাকে তাহলে তিনি তা জানাতে পারবেন।
নির্বাচনে অংশগ্রহণকারী কোনো প্রার্থী ফলাফলে সন্তুষ্ট না হলে আগামী তিন দিনের মধ্যে অভিযোগ করতে পারেন। সিরিয়ায় সন্ত্রাসীমুক্ত অঞ্চলজুড়ে সাত হাজারেরও বেশি ভোটকেন্দ্র রয়েছে। এমন একটা সময়ে এই নির্বাচন হলো যখন সিরিয়ার সামনে একদিকে রয়েছে বাজারে ধ্বস, অন্যদিকে আন্তর্জাতিক মহলে নানা ধরনের বিধিনিষেধ। নতুন করে অর্থনীতিকে দাঁড় করানোর ইস্যুকে সামনে রেখে এবারের নির্বাচনে লড়েন মোট ১ হাজার ৬৫৮জন প্রার্থী।
এপ্রিলে এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে সেটি স্থগিত করা হয়। দেশটিতে সরকারি হিসাব মতে, ৪৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত ও ৩১ জনের মৃত্যু হয়েছে।
এই নির্বাচনের মাধ্যমে পরবর্তী মেয়াদে সরকার গঠনের সুযোগ পেল বাশার আল-আসাদ সরকার। প্রেসিডেন্ট হিসেবে বাশার আল-আসাদ দেশটিতে ২০ বছর অতিবাহিত করেছেন এ মাসের ১৭ তারিখ। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে গত ৯ বছরের যুদ্ধে কয়েক মিলিয়ন মানুষ নিহত ও বাস্তুচ্যুত হয়েছেন। আসাদ সরকার সিরিয়া যুদ্ধে ইরান ও রাশিয়ার সহযোগিতায় জয়ের ধারপ্রান্তে থাকলেও এখনো অনেক অঞ্চল সরকারের দখলে আসেনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন