বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭৭ দেশ থেকে ১৭ হাজার নকল কোভিড টেস্টিং কিট বাজেয়াপ্ত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৪:০৫ পিএম

করোনার মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের প্রায় সব দেশেই টেস্টের উপর জোর দিয়েছে। ঠিকঠাক রেজাল্ট পেতে কোভিড টেস্টিং কিটের মান ভালো হওয়া জরুরি। সেখানে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী নকল কোভিড টেস্টিং কিট বাজারে ছেড়েছে অতিরিক্ত মুনফার লোভে। ইতিমধ্যে ৭৭টি দেশে পুলিশ অভিযান চালিয়ে এ পর্যন্ত ১৭ হাজার নকল টেস্টিং কিট বাজেয়াপ্ত করেছে। বুধবার এই তথ্য জানিয়েছে পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোল।

বিশ্বজুড়ে করোনা সংকটের মধ্যেই এক শ্রেণির ব্যবসায়ী কোভিড টেস্টিংয়ের জাল কিটের ব্যবসা ফেঁদে বসেছে। ইন্টারপোল জানিয়েছে, অবৈধ খাদ্য এবং পানীয় পণ্যের বিরুদ্ধে পুলিশ অভিযান চালাতে গিয়ে এই নকল কিটগুলো ধার পড়ে। ইন্টারপোলের রিপোর্ট অনুযায়ী, বাজেয়াপ্ত করা এই জাল ও নিম্নমানের পণ্যের আর্থিক মূল্য ৪০ মিলিয়ন ডলার। বালাদেশী মুদ্রায় এই আর্থিক অঙ্কের পরিমাণ ৩২০ কোটি টাকারও বেশি।

এই জাল কারবারে জড়িত থাকার অভিযোগে ৭৭টি দেশ থেকে ৪০৭ জনকে পুলিশ গ্রেফতার করেছে। ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের জুন পর্যন্ত এই অভিযানগুলি চালানো হয়। দক্ষিণ-পূর্ব ফরাসি শহর লিওনের ইন্টারপোল দফতর থেকে জানানো হয়েছে, বাজেয়াপ্ত করা পণ্যগুলির মধ্যে বেআইনি কষাইখানায় জবাই করা পশুর মাংস, দুগ্ধজাত পণ্য ছাড়াও রয়েছে নকল লেবেলযুক্ত বিভিন্ন খাদ্যপণ্য।

এ বিষয়ে ইন্টারপোলের সেক্রেটারি জেনারেল জুরগেন স্টক বলেন, ‘বিশ্বজুড়ে দেশগুলি যখন করোনা নিয়ন্ত্রণে মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে, সেসময় একটা দুষ্টচক্র কেবলমাত্র নিজেদের মুনাফার কথা ভেবে সম্ভাব্য বিপজ্জনক পণ্যগুলি ছড়িয়ে দিচ্ছে।’ সূত্র: নর্থ ইস্ট নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন