বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের ‘মুসলিম নিষিদ্ধ’ বিধি বাতিলে কংগ্রেসে আইন প্রস্তাব পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ৫:১৭ পিএম

মুসলিমপ্রধান দেশগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া প্রবেশ নিষেধাজ্ঞার বিরুদ্ধে নতুন প্রস্তাব পাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ (হাউস অব রিপ্রেজেন্টেটিভস)। গতকাল ২২ জুলাই ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত কংগ্রেসে ২৩৩-১৮৩ ভোটে এই আইন প্রস্তাব পাস হয়। যদিও রিপাবলিকান-নিয়ন্ত্রিত সিনেটে আইন প্রস্তাবটি পাস হবে না বলে আশঙ্কা রয়েছে।
‘নো ব্যান অ্যাক্ট’ নামের বিলটিতে হোয়াইট হাউস ও রিপাবলিকান নেতারা বিরোধিতা করলেও ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে সেটি সহজেই পাস হয়ে যায়।
বিলের পক্ষে ‘মুসলিম অ্যাডভোকেটস’ গ্রুপের নির্বাহী পরিচালক ফারহানা খেরা বলেন, ‘মুসলিম নিষিদ্ধের কারণে আজ লাখ লাখ আমেরিকান তাদের পরিবার-পরিজন থেকে আলাদা রয়েছে, বাবা-মায়েরা এক হতে পারছেন না, পরিবারগুলো এক হতে পারছে না।’
প্রতিনিধি পরিষদে বিলটি পাস হওয়ায় বেশিরভাগ মুসলিমপ্রধান দেশগুলোর ওপর দেয়া ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিল হতে পারে। প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পরই ২০১৭ সালে একটি ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশে প্রথমে সিরিয়া, ইরান, ইরাক, সুদান, লিবিয়া, ইয়েমেন ও সুদানের নাগরিকদের ওপর আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়।
এদিকে রিপাবলিকানদের পক্ষ থেকে এমন আইন প্রস্তাবের জন্য সময় নষ্ট করে প্রেসিডেন্টের জন্য সরকার পরিচালনা সমস্যাসংকুল করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। যখন প্রেসিডেন্ট দেশের মানুষের নিরাপত্তার কথা ভাবছেন, জঙ্গিবাদ বা মহামারি থেকে দেশের মানুষকে রক্ষা করার চেষ্টা করছেন, তখন এমন আইন প্রস্তাব তাঁর প্রয়াসকে বাধাগ্রস্ত করবে বলে তাঁরা বলছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন