শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুয়াকাটা সৈকতে বিরল প্রজাতির কচ্ছপ

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১২:০১ এএম

পর্যটন কেন্দ্র কুয়াকাটার সৈকতে আটকে আছে বিশাল আকৃতির জীবন্ত একটি কচ্ছপ। গতকাল সকালে সৈকতের জিরো পয়েন্ট থেকে পূর্ব দিকের বালুচরে স্থানীয় লোকজন কচ্ছপটি দেখতে পায়। প্রায় ২৫ কেজি ওজনের বিরল প্রজাতির কচ্ছপটির ডানপাশের একটি পা (হাতা) নেই। এটিকে এক নজর দেখার জন্য পর্যটকসহ স্থানীয় শতাধিক মানুষ ভিড় করছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে এখন তেমন কোনো পর্যটক আসছে না। ফলে সৈকত প্রায় পর্যটক শূন্য। গতকাল সকালে ট্যুরিজম ব্যবসায়ী কে এম বাচ্চু কচ্ছপটি দেখতে পান। পরে তিনি সেটি উদ্ধার করে ট্যুরিস্ট পুলিশের কাছে হস্তান্তর করেছেন। কচ্ছপটি অসুস্থ এবং ডান পায়ে ক্ষত চিহ্ন রয়েছে। তবে আটকে পড়া কচ্ছপটিকে সমুদ্রে অবমুক্ত করা হয়েছে বলে স্থানীয়রা জানান। স্থানীয় জেলে মো. বেলাল বলেন, কচ্ছপটি জেলেদের জালে আটকা পড়ে এবং একপর্যায়ে জাল ছিঁড়ে মুক্ত হয়। পায়ে ব্যাথা পাওয়ার কারণে অসুস্থ হয়ে তীরে চলে আসে।
ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার বলেন, এক সময় অসংখ্য বিশাল আকৃতির কচ্ছপ ডিম পাড়তে বালুচরে উঠতো। তখন সৈকতের পাশে বন বিভাগের সংরক্ষিত বন ছিল।
আবার নিরাপদে ডিম পেড়ে সমুদ্রে চলে যেত। বন ধ্বংস হয়ে যাবার পাশাপাশি সৈকতে জনসমাগম বেড়ে যাওয়ায় এখন বড় আকারের কচ্ছপ দেখা যায় না। এটি আহত হয়ে ঢেউয়ের ঝাপটায় সৈকতে আশ্রয় নিতে উঠতে পারে বলে তিনি ধারণা করেন। কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক এসআই মাহামুদ হোসেন মোল্লা বলেন, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তিনি বন বিভাগে বিষয়টি অবহিত করেছেন। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে আটকে পড়া কচ্ছপটিকে সমুদ্রে অবমুক্ত করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন