ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকের আরেকটি ঘাঁটি থেকে বিদেশি সেনা প্রত্যাহার হচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১০:০৫ এএম

ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণ অবস্থিত একটি সামরিক ঘাঁটি থেকে মার্কিন নেতৃত্বাধীন জোটের আরো সেনা প্রত্যাহারের প্রস্তুতি চলছে। ঘাঁটিটি থেকে বিদেশি সেনা প্রত্যাহার করার পর তা ইরাকের সরকারি বাহিনীর কাছে হস্তান্তর করা হবে।

মার্কিন নেতৃত্বাধীন বিদেশি জোটের ডেপুটি কমান্ডার মেজর জেনারেল কেনেথ আকম্যান গতকাল (বুধবার) এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাংবাদিকদের জানান, এরইমধ্যে কয়েকটি ঘাঁটি ইরাকি বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে এবং রাজধানী বাগদাদের দক্ষিণ অবস্থিত বাসমাইয়া ঘাঁটি আগামী শনিবার ইরাকের সরকারি সেনাদের কাছে হস্তান্তর করা হবে।

জেনারেল আকম্যান দাবি করেন, “যদিও উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ একেবারেই ইরাক থেকে মুছে যায় নি তবে তারা আগের মতো সক্রিয় অবস্থায় নেই। এ কারণে বিদেশি সেনা কমানো হচ্ছে। আমার মনে হয়- আপনারা ধীরে ধীরে ইরাকের মাটিতে মার্কিন সেনাদের উপস্থিতি কমতে দেখবেন।”

ইরাকে মার্কিন সেনা উপস্থিতি নিয়ে ওয়াশিংটন ও বাগদাদের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। বিশেষ করে গত ৩ জানুয়ারি মার্কিন সন্ত্রাসী বাহিনী বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি'র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানি এবং পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির সেকেন্ড ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে হত্যা করে। এ ঘটনার পর থেকে ইরাকি জনগণের ভেতরে মার্কিন বিরোধী মনোভাব তুঙ্গে রয়েছে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন