শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

হজের সময় ৩৫০০ সদস্যের টিম থাকবে মসজিদুল হারামের তত্ত্বাবধায়নে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১:৩৭ পিএম

পবিত্র হজের সময় ৩৫০০ সদস্যের টিম থাকবে মসজিদুল হারামের তত্ত্বাবধায়নে। মসজিদুল হারাম পরিস্কার-পরিচ্ছন্ন ও মসজিদুল হারামের সার্বিক যান্ত্রিক ত্রুটি দেখাশোনা করা এবং অপবিত্রতা থেকে রক্ষার জন্য ৩৫০০ সদস্যের এই টিম গঠন করা হয়েছে। হজের সময় এই টিম ২৪ ঘন্টা মসজিদে হারামে কর্মরত থাকবে। -আল আরাবিয়া

কাবাঘরের জেনারেল প্রেসিডেন্সি টেকনিক্যাল এবং সার্ভিসের অন্যতম সদস্য মোহাম্মদ বিন মসলাহ আল জাবরী জানিয়েছেন, করোনাভাইরাস শুরুর পর থেকে মসজিদুল হারামকে সব ধরণের জীবাণু থেকে মুক্ত রাখার চেষ্টা শুরু করে মসজিদুল হারাম কর্তৃপক্ষ। তিনি বলেন, মসজিদুল হারামের অভ্যন্তরীণ অংশ ২৪ ঘন্টা জীবাণুনাশক উপাদান দিয়ে পরিষ্কার করা হয়। মসজিদুল হারামের অভ্যন্তরীণ ও বাইরের উঠোন পরিষ্কার করতে এবং জীবাণু থেকে নিরাপদ রাখতে ৩৫০০ সদস্যের টিমটি গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, মসজিদুল হারামে প্রতিদিন প্রায় ৫৪,০০০ লিটার জীবাণুনাশক ব্যবহার করা হয়। ৯৫ টি অত্যাধুনিক লন্ড্রি পরিষ্কারের মেশিন স্থাপন করা হয়েছে। ২৪০০ লিটার জীবাণুমুক্ত যা ১৫০০ লিটার মসজিদের মেঝে পরিষ্কার করার জন্য এবং ৯০০ লিটার হাত পরিষ্কারের জন্য ব্যবহৃত হয়। এছাড়াও প্রতিদিন ১০৫০ লিটার ফ্রেশনার ব্যবহার করা হয়। তিনি আরও বলেন, হজযাত্রীদের সেবার উদ্দেশ্যে এই প্রচেষ্টায় আমরা গর্বিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন