ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

আর মাত্র ৫৫ দিন পর আইপিএল

আমিরাতে ১৯ সেপ্টেম্বর শুরু ৮ নভেম্বর শেষ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১২:০১ এএম

গত মার্চের শেষদিকে শুরু হওয়ার কথা ছিল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল)। কিন্তু এর মাঝেই ছোবল হানল করোনাভাইরাস। যেখানে জীবন নিয়েই টানাটানি, সেখানে ক্রীড়া টুর্নামেন্ট আয়োজন করার যৌক্তিকতা কতটুকু? তাও, প্রাণঘাতী এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলে শুরু হয়েছে অন্যান্য অনেক ক্রীড়া টুর্নামেন্ট। সেই পথে হাঁটতে চলেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগও (আইপিএল)। ভেন্যু নিশ্চিত করা হয়েছিল আগেই, অপেক্ষা ছিল সুনির্দিষ্ট সময়সূচির। এবার জানানো হলো সেটাও। আগামী ১৯ সেপ্টেম্বর শুরু হবে আইপিএলের ত্রয়োদশ আসর। ফাইনাল ৮ নভেম্বর। এর মধ্যেই আইপিএলের আটটি ফ্র্যাঞ্চাইজিকে এই ব্যাপারে অনানুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে বিসিসিআই।

কয়েকদিন আগে নিশ্চিত করা হয়েছিল, এবারের আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। আইপিএল গর্ভনিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল ভারতের সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন টুর্নামেন্টের চূড়ান্ত দিনক্ষণ, ‘গভর্নিং কাউন্সিল সভায় বসবে শিগগিরই। তবে আমরা সূচি চূড়ান্ত করে ফেলেছি। ১৯ সেপ্টেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত চলবে টুর্নামেন্ট। আশা করি সরকারের অনুমতিপত্রও চলে আসবে। ৫১ দিনের আইপিএল এবার। এই সময়সীমা সকল ফ্র্যাঞ্চাইজি ও তাদের ব্রডকাস্টার, শেয়ারহোল্ডারের জন্য যথোপযুক্ত হবে।’
গতবারের আইপিএল ছিল ৪৪ দিনের। ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে এক দিনে দুটি ম্যাচ যতটা সম্ভব কম রাখতে এবার বাড়ানো হয়েছে টুর্নামেন্টের দৈর্ঘ্য। আরব আমিরাতের তিন মূল ভেন্যু, দুবাই, আবু ধাবি ও শারজাহতে হবে টুর্নামেন্টের ৬০টি ম্যাচ। দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হবে কিনা, তা সেই দেশের সরকারের ওপর নির্ভর করছে বলে আগেই জানান আইপিএল প্রধান।
এ বছরের শেষদিকে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করে পরবর্তী বছরে আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হলে এই বছরে আইপিএল আয়োজন করার সম্ভাবনা বেড়ে যায়। নভেম্বরের আট তারিখে আইপিএল শেষ হলে আইপিএল খেলে অস্ট্রেলিয়ায় গিয়ে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থেকে ৩ ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়া সিরিজে খেলতে পারবে ভারতীয় খেলোয়াড়েরা, ‘অস্ট্রেলিয়া সরকারের নিয়মানুযায়ী ভারত যখন অস্ট্রেলিয়ায় যাবে তাঁদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। সবচেয়ে ভালো দিক হলো ৫১ দিন ধরে আইপিএল চলার অর্থ কোনোভাবেই শিডিউল কমানো হচ্ছে না। এক দিনে দুই ম্যাচ খুব কম দিনেই হবে। আমরা আমাদের মূল পরিকল্পনা অনুযায়ী সাত সপ্তাহে আইপিএল শেষ করতে পারব।’
সংযুক্ত আরব আমিরাতে টুর্নামেন্ট আয়োজনের একটি বড় কারণ, কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা না থাকা। সেখানে যাওয়ার আগে কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ সার্টিফিকেট নিয়ে গেলে ও যাওয়ার পর আরেকটি পরীক্ষায় নেগেটিভ হলে, কারও আর কোয়ারেন্টিনে থাকার প্রয়োজন নেই। তবে কেউ পরীক্ষা না করিয়ে সেখানে গেলে কোয়ারেন্টিনে থাকতে হবে। টুর্নামেন্টের এক মাস আগে থেকেই দলগুলি ক্যাম্প করবে আরব আমিরাতে। অনুশীলনের জন্য আইসিসি ক্রিকেট একাডেমির মাঠগুলি ভাড়া করবে ভারতীয় বোর্ড।
এর আগে ভারতের জাতীয় নির্বাচনের কারণে ২০১৪ আইপিএলের প্রথম ২০ ম্যাচ হয়েছিল আরব আমিরাতে। একই কারণে ২০০৯ আইপিএল হয়েছিল দক্ষিণ আফ্রিকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Muzaffar Khan Khan ২৫ জুলাই, ২০২০, ১১:৫৭ এএম says : 0
আর মাত্র 55 দিন পর আইপিএল, মনে হয় যেন বিশ্বকাপ শুরু হবে। ইনকিলাবের কাছে এটা আশা করিনি। একটা দেশের ঘরোয়া লীগ নিয়ে এভাবে শিরোনাম করা ঠিক হয়নি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন