বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রামে জমে উঠার অপেক্ষায় কোরবানি পশুর হাট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১২:০১ এএম

বন্দরনগীরসহ বৃহত্তর চট্টগ্রামের কোরবানি পশুর হাটে গবাদি পশুর সরবরাহ বেড়েছে। তবে কেনাবেচা এখনও তেমন জমেনি। গ্রামের হাটবাজারে কেনাবেচা শুরু হলেও নগরীর হাটগুলোতে ক্রেতা সমাগম কম। হাটের ইজারাদার ও বিক্রেতারা বলছেন, আর দুই একদিনের মধ্যে বাজার জমতে শুরু করবে। পশুর হাটগুলোতে স্বাস্থ্যবিধি মানার প্রবণতাও তেমন নেই।
নগরীর স্থায়ী হাটগুলোতে কয়েকদিন আগে থেকেই গরু আসতে শুরু করে। গত দুই দিন ধরে অস্থায়ী হাটে দেশের বিভিন্ন এলাকা থেকে গরু আসছে। গতকাল শুক্রবার বিকেলে হাটগুলোতে সমাগম বাড়ে। ক্রেতারা হাটে গিয়ে পরিস্থিতি দেখছেন। মহানগরীতে কোরবানি পশুর হাট বসেছে সাতটি। বৃহত্তর চট্টগ্রাম ছাড়াও দেশের বিভিন্ন জেলা বিশেষ করে বৃহত্তর ফরিদপুর, রংপুর, কুষ্টিয়া, রাজশাহীসহ অনেক এলাকা থেকে গরু নিয়ে খামারি ও বেপারিরা এসব হাটে আসছেন। হাটগুলোতে এবার ব্যাপক গবাদি পশু এসেছে।
চট্টগ্রামের খামারগুলোতে যতেœ লালিত পালিত গরুও আছে হাটে। নগরীর স্থায়ী দুই হাট সাগরিকা ও বিবিরহাটে কুষ্টিয়া, মাগুরা, চাপাইনবাবগঞ্জ, ফরিদপুর, নাটোর, রাজশাহী ও কুমিল্লাসহ বিভিন্ন জেলা থেকে এখনও গরু আসছে। অস্থায়ী কর্ণফুলী হাট, কমল মহাজন হাট, সল্টগোলা ও পতেঙ্গা বাটারফ্লাই পার্ক সংলগ্ন গরুর বাজার বৃহস্পতিবার থেকে আনুষ্ঠানিকভাবে চালু হয়। তবে আগে থেকেই এসব হাটে গরু নিয়ে হাজির হন খামারি ও বেপারিরা।
খামারি ও বেপারিরা গরু বিক্রি নিয়ে কিছু উৎকন্ঠায় রয়েছেন। তারা বলছেন, এবার এমতিনেই গরু বেশি। গত কয়েক মাসে করোনার কারণে গরু বিক্রি হয়নি। করোনায় অর্থনৈতিক মন্দার কারণে কোরবানিতে এবার গরু বিক্রি কমে যাবে বলেও আশঙ্কা তাদের। বাজারে গরু বেশি আসায় দাম নিয়েও তারা চিন্তিত। তবে ইজারাদারেরা বলছেন, বেচাকেনা আগের মতোই হবে, দামও ভাল পাওয়া যাবে। মহানগরীর বাসিন্দাদের অনেকে গ্রামে গিয়ে কোরবানি দিতেন। এবার করোনার কারণে অনেকে বাড়ি যাবেন না, শহরেই কোরবানি দেবেন। ফলে কোরবানি আরও বাড়বে। এবারও ভারতীয় গরু নেই, আর দেশি গরুর চাহিদা বেশি। ফলে দাম নিয়েও উদ্বেগের কোন কারণ নেই।
চট্টগ্রাম জেলার ১৫টি উপজেলায় ২২৫ ছোট বড় গরুর বাজার বসেছে। হাটের পাশাপাশি কোরবানিদাতাদের অনেকে খামার থেকে সরাসরি গরু কিনছেন। অনেকে অনলাইনেও কোরবানির পশু কিনে নিচ্ছেন। প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা বলছেন, এবার চট্টগ্রামে সাত লাখের বেশি পশু কোরবানি হবে। এই অঞ্চলের কৃষক ও খামারিদের কাছে প্রায় পৌনে সাত লাখ গবাদি পশু মজুদ আছে। তিন পার্বত্য জেলাসহ দেশের বিভিন্ন জেলা থেকেও গবাদি পশু আসবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন