ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্য খাতে দুর্নীতির দায় সরকারের একার নয়

সাংবাদিকদের নতুন মহাপরিচালক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ১২:০২ এএম

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাশার মোহাম্মদ (এবিএম) খুরশীদ আলম বলেছেন, স্বাস্থ্য খাতের দুর্নীতির দায় সরকারের একার নয়। তিনি বলেন, দুর্নীতির জন্য শুধু সরকারকে দায়ী না করে সবাইকে ব্যক্তিগতভাবে সৎ হতে হবে। আমরা যদি ব্যক্তিগতভাবে সৎ না হই, তাহলে কোনোভাবেই দুর্নীতি রোধ করা সম্ভব নয়। দুর্নীতির কথা যদি বলেন, বলবো দুর্নীতির দায় আমাদের সবার। আমরা যদি শুধু সরকারের দিকে আঙুল তুলি, সেটা হবে সবচেয়ে বড় বোকামি। আমরা সবাই এই দুর্নীতির অংশ।

গতকাল ধানমন্ডি ৩২ এ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যখাতের বর্তমান পরিস্থিতিতে নতুন মহাপরিচালক সামনে কী চ্যালেঞ্জ দেখছেন- সাংবাদিকদের এমন প্রশ্নে নতুন ডিজি ডা. খুরশীদ আলম বলেন, সামনে অবশ্যই বড় চ্যালেঞ্জ। স্বাস্থ্যে এখন যে অবস্থা এই মহামারির ক্ষেত্রে আমার যে সমস্যাগুলো ফেস করছি তা দূর করার চেষ্টা করবো। প্রধানমন্ত্রী যে দায়িত্ব দিয়েছেন, তা যেন ‘সম্মান ও ইজ্জত নিয়ে’ শেষ করতে পারেন, সেজন্য সবার দোয়াও চান প্রফেসর ডা. খুরশীদ আলম।

এই মহামারিতে সাংবাদিকদের ‘ইতিবাচক মনোভাব’ নিয়ে সরকারের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে ডা. এবিএম খুরশীদ আলম বলেন, সরকারের সমালোচনা অবশ্যই করবেন, ভুলত্রুটি ধরিয়ে দেবেন। পাশাপাশি আমি বলব, আমরা যদি কোনো ভালো কাজ করি তাহলে সেটাও তুলবেন।

মহামারি করোনাভাইরাসকালে ব্যর্থতার অভিযোগ নিয়ে পদত্যাগ করেন সদ্য বিদায়ী চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ। স্বাস্থ্য মহাপরিচালকের পদত্যাগপত্র জমা দেয়ার পর থেকেই নতুন স্বাস্থ্য মহাপরিচালক কে হচ্ছেন তা নিয়ে ব্যাপক গুঞ্জন শুরু হয়। স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্যসেবা ও চিকিৎসা শিক্ষা বিভাগের মহাপরিচালক, একাধিক অতিরিক্ত মহাপরিচালক, পরিচালক ও বিভিন্ন মেডিকেল কলেজের প্রিন্সিপালের নাম সম্ভাব্য তালিকায় থাকলেও শেষ পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. খুরশীদ আলমকে স্বাস্থ্য মহাপরিচালক পদে নিয়োগ পান।

খুরশীদ আলম স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল থেকে এমবিবিএস করে দশম বিসিএসের মাধ্যমে ১৯৮৪ সালে সরকারি চাকরিতে যোগ দেন। ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের চেয়ারম্যান হওয়ার আগে তিনি কুমিল্লা মেডিকেলের সার্জারি বিভাগের প্রধান ছিলেন। খুরশীদ আলম কিছুদিন বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজেও চাকরি করেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি যোগ দেন ২০১৮ সালে।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন