বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুড়িগ্রামে দীর্ঘায়িত বন্যায় চরম কষ্টে বানভাসীরা

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৯:৪৮ এএম

কুড়িগ্রামে বন্যার পানি কমা-বাড়া করলেও বাড়ছে দুর্ভোগ। ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ৭৩ সে.মি, নুনখাওয়ায় ৬০ সে.মি এবং ধরলা নদীর পানি ব্রীজ পয়েন্টে ৪৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এখনো হাজার-হাজার মানুষ খোলা আকাশে মানবেতর জীবন-যাপন করছে। দেখা দিয়েছে খাদ্যাভাব। অপ্রতুল ত্রাণের কারণে দুর্গত এলাকায় পৌঁছেনি কাঙ্খিত ত্রান। বন্যায় এখন পর্যন্ত ৯ উপজেলার প্রায় ৬০টি ইউনিয়নের সাড়ে ৩ লাখ মানুষ পানিবন্দী হয়েছে। রাজারহাটের বুড়িরহাট ও গাবুরহেলান স্পারের সত্তর ফিট তিস্তা নদীর পানির তোড়ে ভেসে গেছে। সারা জেলায় প্রায় ২ হাজার বাড়ি ভাঙনের শিকার হয়েছে। বিনষ্ট হয়েছে প্রায় ৫০ হাজার বাড়িঘর। চিলমারী, রৌমারী ও চর রাজিবপুর উপজেলা পানিবন্দী হয়েছে।
সদরের যাত্রাপুর ইউনিয়নের পোড়ার চরের মনছের আলী জানান, টানা ১ মাসেরও বেশি সময় ধরে বন্যার মধ্যে পড়ে আছি। কাজ-কাম নাই। ঘরে খাবার নাই। মেম্বার চেয়ারম্যানও কিছু দেয় না। বন্যার আগে ভাইরাসের কারনে তো কোথাও যেতেও পারি না। এক কথায় খুব কষ্টে আছি।
কুড়িগ্রাম-যাত্রাপুর সড়কে আশ্রয় নেয়া এনতাজ আলী জানান, ১৫ দিন ধরে এই সড়কে গরু, ছাগল নিয়ে অবস্থান করছি। নিজের খাবারের কষ্ট। তার উপর গরু, ছাগলের খাবার। সবমিলে খুব কষ্টে দিন পাড় করছি।
জেলাজনস্বাস্থ্য বিভাগ সুত্রে জানা গেছে, বন্যা কবলিত এলাকায় পানিতে তলিয়ে আছে প্রায় ৪০ হাজারেরও বেশি নলকুপ।
কুড়িগ্রাম জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় জানান, জেলার ৯ উপজেলায় ২ হাজারেরও বেশি পুকুরের সাড়ে ৭ কোটি টাকার মাছ বন্যার পানিতে ভেসে গেছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো: মোস্তাফিজার রহমান প্রধান জানান, জেলার ৯ উপজেলায় ১০ হাজার হেক্টর জমির বিভিন্ন ফসল সম্পুর্ণ রপে নষ্ট হয়ে গেছে।
কুড়িগ্রামের জেলা প্রশাসক মো: রেজাউল করিম জানান, এ পর্যন্ত জেলায় বন্যার্তদের জন্য ১৯০ মেট্রিক টন চাল, জিআর ক্যাশ ৯ লাখ, শিশু খাদ্যের জন্য ২ লাখ ও গো-খাদ্যের জন্য ৪ লাখ টাকা এবং ৬ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন