ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বন্যা দুর্গতদের পাশে থাকার জন্য বিএনপির ত্রাণ কমিটি গঠন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৬:৫৪ পিএম

বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য ত্রাণ কমিটি গঠন করেছে বিএনপি। কমিটির আহ্বায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। গত শনিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে স্থায়ী কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় দেশে বন্যা পরিস্থিতির ক্রমাবনতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, ভারত অভিন্ন নদীগুলোর সকল বাঁধ ও ব্যারেজের গেট খুলে দেওয়ায় উজান থেকে নেমে আসা বন্যার পানি বাংলাদেশে ব্রক্ষ্মপুত্র, যমুনা, মেঘনা, মহানন্দা, পদ্মা, তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় ইতোমধ্যে প্রায় ৩৪টি নদী প্লাবিত হয়েছে। সব কটি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উত্তরাঞ্চলে রংপুর বিভাগ ও রাজশাহী বিভাগের প্রায় সবকটি জেলা, জামালপুর, ময়মনসিংহ, সুনামগঞ্জ, মুন্সিগঞ্জ জেলা ইতোমধ্যেই বন্যা কবলিত হয়েছে এবং অধিকাংশ নদীতেই পানি বাড়ছে। দেশের অধিকাংশ অঞ্চল প্লাবিত হওয়ার আশংকা দেখা দিয়েছে। বন্যা কবলিত এলাকায় দুর্গত মানুষ অসহায় অবস্থায় বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বাঁধে আশ্রয় নিয়েছে। গবাদি পশুর মৃত্যু হয়েছে। সাধারণ মানুষ চরম দুর্ভোগে কালাতিপাত করছে। সরকার একেবারেই উদাসীন। এখন পর্যন্ত কোনও উদ্ধার বা ত্রাণ কার্যক্রম শুরু করেছে বলে জানা নেই। করোনা ভাইরাসের সঙ্গে এই বন্যা জনজীবনে ভয়াবহ দুর্য়োগ সৃষ্টি করেছে।

বিএনপির পক্ষ থেকে দল এবং অঙ্গ সংগঠনসমূহের সকল পর্যায়ের সকল নেতা ও কর্মীকে দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়।

সভায় সভাপত্বিত করেন বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন- মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান এবং ইকবাল হাসান মাহমুদ টুকু। এছাড়া সভায় সম্প্রতি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিএনপি’র সহ-সাংগঠনিক সম্পাদক মরহুম আউয়াল খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।

ঈদের দিনের কর্মসূচি: আগামী ১ আগস্ট পবিত্র ঈদুল আজহার নামাজের পরে বেলা ১১টায় বিএনপি’র প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করবেন দলটির সিনিয়র নেতারা। করোনাভাইরাস পরিস্থিতির কারনে শুধুমাত্র জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দ নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন