ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

জাতীয় দলে নতুন চমক প্রবাসী ফুটবলার তারিক

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৭:২২ পিএম

কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে ‘ই’ গ্রুপের বাকি চার ম্যাচকে সামনে রেখে জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যেখানে নতুন চমক হয়ে জায়গা পেয়েছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার তারিক রায়হান কাজী। রোববার ঘোষিত ৩৬ জনের প্রাথমিক দলে তারিক ছাড়াও আরো তিন নতুন মুখের দেখা মিলেছে। এরা হলেন- বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাবের মিডফিল্ডার নাজমুল ইসলাম ও ফরোয়ার্ড এম এস বাবলু এবং উত্তর বারিধারা ক্লাবের ফরোয়ার্ড সুমন রেজা। এছাড়া ইনজুরি থেকে ফিরে দলে জায়গা হয়েছে বসুন্ধরা কিংসের দুই মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদ, মাশুক মিয়া জনি ও শেখ রাসেল ক্রীড়া চক্রের ফরোয়ার্ড আব্দুল্লাহ’র।

বাংলাদেশ জাতীয় দলের লাল-সবুজ জার্সি গায়ে খেলার স্বপ্ন নিয়ে ফিনল্যান্ড ছেড়ে ঢাকায় এসেছিলেন তারিক রায়হান কাজী। স্বপ্নপূরণের পথে প্রথম ধাপে তিনি খেলেছেন তারকা সমৃদ্ধ দল চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসে। এবার জাতীয় দলের প্রাথমিক স্কোয়াডে জায়গা পাওয়ায় এগিয়ে গেলেন আরেক ধাপ। অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে বাংলাদেশের যে চারটি ম্যাচ আছে সেই ম্যাচের চুড়ান্ত স্কোয়াডে যদি তারিক রায়হান কাজী’র নাম থাকে তাহলে অধিনায়ক জামাল ভূঁইয়ার পর তিনিই হবে দ্বিতীয় প্রবাসী ফুটবলার যিনি জাতীয় দলের জার্সি গায়ে জড়াবেন। ৩৬ জনের প্রাথমিক দলে সবচেয়ে বেশি ১৪ জন খেলোয়াড় আছেন বসুন্ধরা কিংসের। দ্বিতীয় সর্বোচ্চ ৭ জন করে আবাহনী লিমিটেড ও সাইফ স্পোর্টিং ক্লাবের। তিনজন চট্টগ্রাম আবাহনীর, দুইজন করে বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব ও শেখ রাসেল ক্রীড়া চক্রের এবং একজন উত্তর বারিধারা ক্লাবের। এই ৩৬ খেলোয়াড়কে নিয়েই আগামী ৭ আগস্ট থেকে গাজীপুরের সারা রিসোর্টে শুরু হবে জাতীয় দলের প্রস্তুতি ক্যাম্প। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনেই চলবে ক্যাম্প।

প্রাথমিক দল ঘোষণার পর বাফুফের সহ-সভাপতি ও জাতীয় দল কমিটির কো-চেয়ারম্যান তাবিথ আউয়াল বলেন, ‘বাছাইয়ের চার ম্যাচকে সামনে রেখে জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে প্রাথমিক স্কোয়াডের জন্য ৩৬ জনের একটি তালিকা পাঠিয়েছেন। সে তালিকাই আমরা প্রকাশ করলাম আজ (রোববার)। তিনি যোগ করেন,‘ক্যাম্পে ইনজুরি কিংবা কেউ অসুস্থ হলে তখন যেন বদলি কাউকে নেওয়া যায় সেজন্যই ৩৬ জনের প্রাথমিক দল গঠন করা হয়েছে। কোচ একমাসের মধ্যে খেলোয়াড় সংখ্যা ২৫-এ নামিয়ে আনবেন। যেখান থেকে ২৩ জনকে রাখা হবে চুড়ান্ত দলে। এছাড়া আমরা বিশ্বকাপ বাছাইয়ের আগে দু’টি প্রস্তুতি ম্যাচও খেলতে পারি।’

জাতীয় দলের প্রাথমিক স্কোয়াড :

গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল ও পাপ্পু হোসেন।

ডিফেন্ডার: তপু বর্মণ, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, টুটুল হোসেন বাদশা, রায়হান হাসান, রহমত মিয়া, ইয়াছিন আরাফাত, কাজী তারিক রায়হান কাজী ও মনজুরুর রহমান মানিক।

মিডফিল্ডার: আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম, সোহেল রানা, মোহাম্মদ আরিফুর রহমান, রিয়াদুল হাসান, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেন ও নাজমুল ইসলাম রাসেল।

ফরোয়ার্ড: মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দিন, নাবীব নেওয়াজ জীবন, ফয়সাল আহমেদ ফাহিম, মোহাম্মদ আবদুল্লাহ, এম এস বাবলু ও সুমন রেজা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন