ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

লাইফস্টাইল

ফ্রিজারের যত্ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৮:১০ পিএম

বর্তমান সময়ে ফ্রিজার ছাড়া জীবন ভাবাই যায় না। এ ইলেক্ট্রনিকস পণ্যটি আমাদের জীবনের নিত্য অনুষঙ্গে পরিণত হয়েছে। গ্রীষ্ম হোক বা শীতকাল, ফ্রিজার না থাকলে আমাদের নানান সমস্যার সম্মুখীন হতে হয়। তবে, বিশেষ দিনগুলোতে ফ্রিজারের প্রয়োজনীয়তা আরো বেড়ে যায়। কিন্তু আমাদের মনেই থাকে না খাবারের গুণাগুণ বজায় রাখার জন্য ফ্রিজারকেও ভাল রাখতে হবে। ফ্রিজারের যত্ন না নিলে খাবারের গুণাগুণ ও স্বাদ উভয়ই নষ্ট হতে বাধ্য। কিছু টিপস মনে রাখলেই আপনার ফ্রিজার ভাল থাকবে দীর্ঘদিন।

১। ফ্রিজার পরিষ্কারের জন্য ডিটারজেন্ট ও বিভিন্ন ধরনের তরল সাবান ব্যবহার করা যেতে পারে।

২। বৈদ্যুতিক দুর্ঘটনা এড়াতে ফ্রিজার পরিষ্কারের শুরুতেই বিদ্যুৎ সংযোগ বন্ধ করে নিতে হবে।

৩। ফ্রিজার পরিষ্কার করার জন্য এর ভেতরে থাকা খাবার ও অন্যান্য দ্রব্য বের করে নিতে হবে এবং একইসঙ্গে সব ট্রে ও বক্স বের করতে হবে।

৪। গরম খাবার ফ্রিজারে রাখা ঠিক না। বক্সে করে এবং ঢাকনা আটকিয়ে খাবার ফ্রিজারে সংরক্ষণ করা উচিত।

৫। ভোল্টেজ ওঠানামা করলে ফ্রিজার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই, এটা ব্যবহারের ক্ষেত্রে স্ট্যাবিলাইজার ব্যবহার করা উচিত।

৬। বেশিদিন ব্যবহারে ফ্রিজারের দরজা ঠিকভাবে বন্ধ হয়েছে কিনা তা ভালোভাবে খেয়াল করে দেখা জরুরি। ফিজ্রার ব্যবহারের পর অনেক সময়ই আমরা ভালোভাবে খেয়াল করে দেখি না যে দরজা ঠিকভাবে বন্ধ হয়েছে কিনা। দরজা ঠিকভাবে বন্ধ না হলে ভেতর রাখা খাদ্যসামগ্রী নষ্ট হয়ে যেতে পারে এবং ফ্রিজার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়। এছাড়া, ফ্রিজারের দরজায় রাবারের অংশে সমস্যা হলেও দরজা বন্ধ করার ক্ষেত্রে সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে, ফ্রিজারের দরজার রাবারের অংশটি শুকনা কাপড় দিয়ে নিয়মিত মুছলে দরজা থাকবে সুরক্ষিত। ফলে, দীর্ঘদিন ব্যবহারেও ফ্রিজারের ক্ষতি হবে না।

৭। ফ্রিজারের ভেতর সবসময় পরিচ্ছন্ন রাখা দরকার। ফ্রিজারের ভেতর অপরিচ্ছন্ন থাকলে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এই দুর্গন্ধ দূর করতে ব্যবহার করা যেতে পারে লেবু। এতে আছে সাইট্রিক অ্যাসিড। লেবুর রস বের করে তার মধ্যে তুলা দিয়ে ভিজিয়ে ফ্রিজারের ভেতরটা পরিষ্কার করলে খুব দ্রুতই বিরক্তিকর গন্ধ ফ্রিজার থেকে দূর হয়ে যায়।

সামনে ঈদুল আজহা। ঈদ উপলক্ষে অনেকেই ফ্রিজার কেনার চিন্তা করছেন। দেশের বাজারে রয়েছে বিভিন্ন ব্র্যান্ডের ফ্রিজার। এসব ব্র্যান্ডের মধ্যে বহু যুগ ধরে গ্রাহকদের সেবা দিয়ে আসছে সিঙ্গার বাংলাদেশ। আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে ফ্রিজার ক্রয়ে আকর্ষণীয় অফার দিচ্ছে প্রতিষ্ঠানটি। ফ্রিজার ক্রয়ে সিঙ্গার দিচ্ছে ৮ শতাংশ ফ্ল্যাট ডিসকাউন্ট। আগ্রহী ক্রেতারা ফ্রিজার কিনতে পারবেন সর্বনিম্ন ১৫,৩৪৩ টাকায় আর সাথে ১০ বছরের কম্প্রেসর ওয়্যারেন্টি তো থাকছেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন