শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বন্যার্তদের পাশে দাঁড়াতে খালেদা জিয়ার আহ্বান

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারসহ দলমত নির্বিশেষে সকলকে বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে গতকাল মঙ্গলবার দুপুরে তিনি এ আহ্বান জানান।
বিবৃতিতে খালেদা জিয়া বলেন, দেশের উত্তরাঞ্চলসহ অন্যান্য জেলায় ভয়াবহ বন্যায় মানুষের প্রাণহানি, হাজার হাজার বাড়িঘর বিধ্বস্ত, ফসলি জমি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে বিপন্ন বন্যাকবলিত মানুষদের প্রতি দেশবাসীর মতো আমিও গভীরভাবে মর্মাহত। এহেন প্রাকৃতিক দুর্যোগ বন্যায় পানিতে ডুবে মৃত্যুবরণকারী পরিবার-পরিজন এবং দুঃখ-দুর্দশায় পতিত বেঁচে থাকা মানুষদের সহানুভূতি জানানোর ভাষা আমার জানা নেই।
ভারত থেকে নেমে আসা বন্যার পানিতে দেশের উত্তরাঞ্চলসহ অন্যান্য জেলার ব্যাপক অঞ্চল প্লাবিত হওয়ায় বন্যা উপদ্রুত অঞ্চলসমূহে খাদ্য ও সুপেয় পানির ব্যাপক সংকট ও বানভাসি মানুষদের অবর্ণনীয় দুর্দশায় গভীর উদ্বেগ প্রকাশ করেন বিএনপি প্রধান।
তিনি বলেন, বন্যাকবলিত এলাকায় অনেক রাস্তাঘাট তলিয়ে গেছে, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেছে। নদীভাঙনে গ্রামের পর গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, হাটবাজার নদীভাঙনের শিকার হচ্ছে। বেঁচে থাকার জন্য খাদ্য, সুপেয় পানি ও ওষুধের তীব্র সংকটে বন্যাকবলিত মানুষ চরম দুর্ভোগের মধ্যে পড়েছে। এই রকম দুর্যোগময় পরিস্থিতিতে সরকার নির্লিপ্ত ও উদাসীন। বন্যাকবলিত এলাকায় দুর্গত মানুষের সাহায্যার্থে এখন পর্যন্ত ত্রাণ তৎপরতায় সরকার কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি।
তিনি বলেন, সরকারের সর্বনাশা নীতির কারণেই বেহাল রাস্তাঘাট, অসহনীয় বিদ্যুৎ বিভ্রাট এবং লাগামহীন দ্রব্যমূল্যেরে ঊর্ধ্বগতি, অসহনীয় মুদ্রাস্ফীতিতে দেশ আজ বিপন্ন। তার ওপর এই বন্যার ভয়াবহ ব্যাপকতা বন্যাকবলিত মানুষকে চরম সংকটের দিকে ঠেলে দেবে।
উত্তরাঞ্চলসহ অন্যান্য জেলার বন্যাকবলিত মানুষদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার জন্য সরকার এবং সকল পর্যায়ের নেতাকর্মীসহ দলমত নির্বিশেষে সবাইকে দ্রুততার সাথে এগিয়ে আসার আহ্বান জানান খালেদা জিয়া।
তিনি বলেন, এটা সত্য যে ষড়ঋতুর এই দেশে কষ্টসহিষ্ণু মানুষ যুগ যুগ ধরে প্রাকৃতিক দুর্যোগসহ নানা প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে নতুন করে সামনের দিকে এগিয়ে গেছে। এবারেও শত প্রতিবন্ধকতা কাটিয়ে বন্যাকবলিত সংশ্লিষ্ট জেলাগুলোর উপদ্রুত মানুষ সংকট নিরসনে সামনের দিকে এগিয়ে যাবে। বিএনপি গুরুতর সংকটে বন্যাকবলিত অসহায় মানুষের পাশে থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন