ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলোচনা হোক বা না হোক নিষেধাজ্ঞা তুলে নিতে হবে: রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১০:৩৪ এএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি করোনা পরিস্থিতির মধ্যে তার দেশের বিরুদ্ধে আমেরিকার ওষুধ ও অর্থনৈতিক সন্ত্রাসবাদের কথা উল্লেখ করে বলেছেন, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা এখন আর আলোচনায় বসার পূর্বশর্ত নয় বরং একটি অলঙ্ঘনীয় বাস্তবতা। আলোচনা হোক বা না হোক নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।

তিনি গতকাল (সোমবার) ইরানের স্টিল ও পেট্রোকেমিক্যাল শিল্প উদ্যেক্তাদের সঙ্গে এক বৈঠকে এ সতর্কবাণী উচ্চারণ করেন। তিনি বলেন, আমেরিকা ভেবেছিল নিষেধাজ্ঞা ও অর্থনৈতিক যুদ্ধ শুরু করলে তেহরান তাদের সঙ্গে যোগাযোগ করে নতিস্বীকার করবে ও আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করবে। রুহানি বলেন, কিন্তু ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর গত দুই বছরে উল্টো আমেরিকাই তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছে।

প্রেসিডেন্ট রুহানি ইস্পাত ও পেট্রোকেমেক্যাল খাতে ইরানের স্বনির্ভরতার কথা তুলে ধরে ব্যবসায়ীদের বলেন, সরকার যদি আমেরিকার অর্থনৈতিক চাপ ও নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিজয়ী হওয়াকে নিজের জন্য গর্বের মনে করে থাকে তবে সে গর্ব মূলত এদেশের ব্যবসায়ী ও অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত সবার। আগামী কয়েক মাসে ইস্পাত ও পেট্রোকেমিক্যাল খাতে বেশ কয়েকটি বড় প্রকল্প উদ্বোধন করা হবে বলেও জনগণকে সুসসংবাদ জানান হাসান রুহানি।

পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Monjur Rashed ২৮ জুলাই, ২০২০, ১২:১৬ পিএম says : 0
Courageous leader from courageous nation. Not submissive to USA & Israel like Saudies
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন