বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৫০০ কোটি ডলার গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান হামাসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১০:৪৯ এএম

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, তার সংগঠন অস্ত্র সমর্পণের শর্তে বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোর কাছ থেকে উন্নয়ন তহবিল হিসেবে ১,৫০০ কোটি ডলার গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। কাতারের আল-লুসাইল পত্রিকাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন। গতকাল (সোমবার) তার পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

সাক্ষাৎকারে হামাস প্রধান বলেন, “দুই মাস আগে কয়েকটি দল আমাদের কাছে এসেছিল যারা বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোর কাছ থেকে অর্থ নিয়ে থাকে। তারা আমাদেরকে গাজা উপত্যকার উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য দেড় হাজার কোটি ডলার দেয়ার প্রস্তাব দেয়। আমরা বলেছি, খুবই সুন্দর প্রস্তাব। অবশ্যই আমরা গাজায় একটি বিমানবন্দর ও সমুদ্রবন্দর প্রতিষ্ঠা করতে চাই। এছাড়া, অন্যান্য অর্থনৈতিক প্রকল্প হাতে নিতে চাই।”

কাতারের রাজধানী দোহায় বসবাসকারী ইসমাইল হানিয়া জানান, উন্নয়ন তহবিল দেয়ার বিনিময়ে তারা হামাসের সামরিক সক্ষমতা ত্যাগ করার প্রস্তাব দিয়েছিল। দীর্ঘদিন ধরে হামাস ফিলিস্তিনিদের অধিকার রক্ষা করে আসছে। তিনি বলেন, “হামাসকে নিরস্ত্র করার বিনিময়ে অর্থ সহযোগিতার প্রস্তাব কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। তারা মূলত ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলনের অস্তিত্ব মুছে দিতে চায়। কিন্তু হামাস তা হতে দেবে না বরং হামাস গাজার ওপরে দেয়া অবরোধ ভাঙবে এবং সেখানে উন্নয়ত প্রকল্প হাতে নেবে। এগুলো আমাদের অধিকার, রাজনৈতিক আদর্শ বিসর্জন দিয়ে তা গ্রহণ করা সম্ভব নয়।”

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
habib ২৮ জুলাই, ২০২০, ১১:০১ এএম says : 0
Muslim leader should go united to save Muslim around the world. and boycott Isreal and India for their offense and crime with Muslim in the country.
Total Reply(0)
এ, কে, এম জামসেদ ২৮ জুলাই, ২০২০, ১১:১৩ এএম says : 0
ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ।
Total Reply(0)
jack ali ২৮ জুলাই, ২০২০, ১:১৫ পিএম says : 0
How dare those ............ country suggest that Hamas should surrender their weapon.. In Palestine land there should not be any country called Israel... we must wipe Israel from Palestinian Land.. If jew wants to live in Palestine they should live under Palestinian governments than all the problem will go away.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন