ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আয়া সোফিয়ার মতই বিশ্বের আরেক নিদর্শন স্পেনের কর্ডোভা মসজিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ২:৩৪ পিএম

তুরস্কের আয়া সোফিয়ার মতই বিশ্বের আরেক নিদর্শন স্পেনের কর্ডোভা মসজিদ । ইতিহাস থেকে জানা যায়, ৭৮৪ সালের দিকে নির্মাণ কাজ শেষ হয় এই স্থাপত্যটির । ১২৩৬ খ্রিস্টাব্দে মুসলমানদের পরাজিত করে, কর্ডোভা মসজিদকে গির্জায় রূপান্তর করেন তৎকালীন রাজা তৃতীয় ফার্দিনান্দ ও রানী ইসাবেলা । এরপর দীর্ঘ ৭'শ বছরের বেশি সময় ধরে সেখানে আজান ও নামাজ নিষিদ্ধ।

সারা বিশ্বের মধ্যে দৃষ্টিনন্দন ও অপরূপ সৌন্দর্যের প্রতীক স্পেনের কর্ডোভা মসজিদ । বাইরে এবং ভেতরে এর কারুকাজ যে কারোরই নজর কাড়ে । দৃষ্টিনন্দন এই মসজিদে ব্যবহার করা হয়েছে মার্বেলসহ মূল্যবান পাথর আর তার সুনিপুন ও নিখুঁত কারুকাজ যে কাউকে মুগ্ধ করবে ।

স্পেনের তৎকালীন খলিফা আব্দুর রহমানের শাসনামলে ৭৮৪ সালে নির্মিত হয় ঐতিহাসিক এই স্থাপনাটি । নির্মাণের পাঁচশ বছরের বেশি সময় এখানে নামাজ আদায় করেন মুসলমানরা । ইসলামি শিক্ষা ও সালিশ কেন্দ্র হিসেবেও ব্যবহার হতো কর্ডোভা । ১২৩৬ সালে রাজা তৃতীয় ফার্দিনান্দ ও রানী ইসাবেলা মুসলমানদের বিতাড়িত করে স্পেন দখলে নিলে, কর্ডোভা মসজিদ গির্জায় রূপান্তর করা হয় । আর তখন থেকেই একে বলা হয় দ্য মস্ক ক্যাথেড্রাল অব কর্ডোভা ।

কর্ডোভায় ঢুকতেই চোখে পড়ে যিশুর ক্রুশবিদ্ধ ভাস্কর্য । দেয়ালে স্থাপন করা হয়েছে খ্রিস্টধর্মীয় চিত্র ও ভাস্কর্য । ১৯৮৪ সালে ঐতিহাসিক এ স্থাপনাটিকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃত দেয় ইউনেস্কো । দীর্ঘ ৭'শত বছর মুসলিম সভ্যতার অনন্য এই নিদর্শনটি গির্জা হিসেবে ব্যবহার করা হচ্ছে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মনির ২৮ জুলাই, ২০২০, ৬:০৯ পিএম says : 0
সাল ১২৩৬ না হয়ে ১৪৯৪/ ১৪৯৬ হবে।
Total Reply(0)
Ahmed ২৮ জুলাই, ২০২০, ৩:৩২ পিএম says : 0
Punoruddarcaie
Total Reply(0)
মো‌‌‌হাম্মাদ ইসলাম সেখ। ২৮ জুলাই, ২০২০, ১০:৫১ পিএম says : 0
কোন একটি ধরমের বিশেষ ঐতিহ‍্যকে সভ‍্য সমাজ দখল করে না রেখে যার ঐতিহ‍্য তাকে ফেরৎ দিলে তবেই সে সভ‍্য বলে গণ‍্য হতে পারে।অত‌এব স‌পেনের উচিৎ করডোভা মসজিদকে মুসলিমদের হাতে ফিরিয়ে দেওয়া।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন