বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনলাইন হাটে বিক্রি দিগুণ

অর্ডার নেবে ঈদের আগের দিন পর্যন্ত

ফারুক হোসাইন | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

পবিত্র ঈদ উল আজহার তিন দিন আগে থেকেই অর্ডার নেয়া বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছিল ই-কমার্স সাইটগুলো।

তবে বিগত বছরের তুলনায় এবার ভার্চুয়াল হাটগুলোতে ক্রেতাদের চাহিদা বৃদ্ধি পাওয়ায় ঈদের আগের দিন পর্যন্ত অর্ডার নেয়ার কথা জানিয়েছে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল। যদিও প্রথম দিকে অনলাইনে কোরবানির পশু কেনাবেচা কিংবা ভার্চুয়াল হাট নিয়ে অনেকের মধ্যে ঠাট্টা-বিদ্রæপ ছিল। কিন্তু গত কয়েকবছর ধরে কেনাকাটার এই মাধ্যমটি জনপ্রিয় হয়ে উঠেছে। করোনাভাইরাস পরিস্থিতি সেটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে। ফলে গত বছরের তুলনায় এবার অনলাইন হাটে দ্বিগুণ পশু বিক্রি হয়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

বেঙ্গল মিট জানিয়েছে গত ঈদ-উল-আজহার চেয়ে এবার অনলাইনে গরু বিক্রিতে তারা অভূতপূর্ব সাড়া পেয়েছে। পাবনায় নিজেদের ফার্মে লালন-পালন করা কোরবানির গরু অনলাইনে বিক্রি করে বেঙ্গল মিট। প্রতিষ্ঠানটির বিপণন প্রধান মেহেদি সাজ্জাদ বলেন, এবার আমরা দারুণ সাড়া পেয়েছি। বিক্রি বন্ধ করার নির্ধারিত তারিখের দু’দিন আগেই আমাদের সব গরু বিক্রি হয়ে গেছে। গত বছর আমরা শুধু অনলাইনে ২১২টি গরু বিক্রি করেছিলাম। আর এবছর অনলাইনে ৪০০’র বেশি গরু বিক্রি করেছি। আসলে সবদিক বিবেচনা করলে আমরা অনলাইনে কোরবানির পশু বিক্রির গ্রহণযোগ্যতা বাড়তে দেখছি।

বিক্রয় ডট কম ৩ হাজারেরও বেশি গবাদি পশুর বিজ্ঞাপন দিয়েছে। শুধু অনলাইনে দেখেই নয়, বিক্রয় ডট কম পশু বুকিং করার পর সেটি সরাসরি দেখার ব্যবস্থাও করে। এছাড়া তারা একটি প্রদর্শনীর আয়োজনও করে। সেখানে গিয়ে ক্রেতারা পছন্দের গরু অর্ডার করার সুযোগ পেয়েছেন। এবারের অনলাইন হাটে বিক্রয় ডটকমের বিক্রি তুলে ধরে ই-কমার্স সাইটটির হেড অব মার্কেটিং এন্ড অ্যাড সেলস ঈশিতা শারমিন বলেন, আমাদের সদস্য খামারীরা বিক্রয় ডটকমে পশুর পূর্ণাঙ্গ ছবি ও তথ্যসহ বিজ্ঞাপন দিচ্ছেন। কাস্টোমাররা গরুর ছবি-তথ্য দেখে প্রি-বুক করে, চাইলে নিজেরা দেখে যেতে পারে। এছাড়াও আমরা নিজেরা গবাদি পশু কিনে কোরবানির জন্য বিক্রি করছি এবং গ্রাহকের কাছে বিনামূল্যে পৌঁছে দিচ্ছি। তাদের পোর্টাল থেকে ৭০ শতাংশের বেশি পশু বিক্রির আশা প্রকাশ করেন তিনি। তিনি বলেন, গতবারের চেয়ে আমাদের এবারের বিক্রি দ্বিগুণ। একইভাবে ই-ক্যাব, উত্তর সিটি করপোরেশন, তথ্য-প্রযুক্তি বিভাগের আয়োজনে ডিজিটাল হাট, বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের আয়োজনে ডিজিটাল হাটেও ২ হাজার গরু বিক্রির টার্গেট করা হয়েছে। ই-ক্যাবের পক্ষ থেকে আশা করা হচ্ছে তাদের সব গরুই কোরবানির আগেই বিক্রি হয়ে যাবে। এছাড়া অনেক খামারী নিজেরে উদ্যোগে ডিজিটাল হাটের আয়োজন করেছে, বিভিন্ন জেলা-উপজেলা শহরেও ডিজিটাল হাট চালু হয়েছে। ফেসবুকেও পেজ খুলে চলছে কোরবানির পশু কেনাবেচা। বিক্রেতারা জানিয়েছেন, বিগত বছরগুলোর তুলনায় এবার তারা ব্যাপক সাড়া পাচ্ছেন। করোনাকালে গড়ে উঠা কেনাকাটার নতুন এই ধারা আগামীতে আরও সমৃদ্ধ হবে বলে মনে করেন বিক্রেতারা। শুধু কোরবানির পশুই নয়, ভার্চুয়াল অঙ্গনে কোরবানির পশুর পাশাপাশি কোরবানি পশু জবাইয়ের বিভিন্ন সরঞ্জামাদিও বিক্রি করা হচ্ছে।

ই-ক্যাবের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ তমাল বলেন, করোনাভাইরাসের কারণে অনেকেই হাটে যেতে চাচ্ছেন না। স্বাস্থ্যবিধি মেনে হাটে কোরবানির পশু কেনাকে অনেকেই ঝুঁকিপূর্ণও মনে করছেন। তাদের বেশিরভাগই অনলাইন হাট থেকে পশু অর্ডার করছেন। তাদের আয়োজনে ডিজিটাল হাটসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মগুলো যে ভার্চুয়াল হাটের আয়োজন করেছে তার প্রত্যেকটিতেই বিক্রি ভালো হচ্ছে জানিয়ে তমাল বলেন, আমরা ঈদের আগের রাত পর্যন্ত (অবিক্রিত থাকা সাপেক্ষে) পশুর অর্ডার নেবো। যারা আগে অর্ডার করবেন তাদেরকে আগে ডেলিভারি দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন