বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বার কাউন্সিলের সিদ্ধান্তের বিরুদ্ধে রিট

এনরোলমেন্ট পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ বার কাউন্সিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। গতকাল মঙ্গলবার ৩ হাজার ৫৯০ শিক্ষানবিশ আইনজীবীদের পক্ষে এ রিট করা হয়। আইনজীবী হিসেবে কোনো শিক্ষার্থী দ্বিতীয়বার বার কাউন্সিলের এনরোলমেন্ট পরীক্ষায় অংশ নিতে পারবে না বার কাউন্সিলের-এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা হয় রিটে। বলা হয়, বার কাউন্সিলের এমন সিদ্ধান্ত অযৌক্তিক।
বিচারপতি তারিক উল হাকিমের ভার্চ্যুয়াল বেঞ্চে রিটের শুনানি হবে বলে জানান পক্ষের আইনজীবী মুহাম্মদ শিশির মনির। রিটে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বার কাউন্সিল, বার কাউন্সিলের চেয়ারম্যান এবং এনরোলমেন্ট পরীক্ষা বিষয়ক কমিটির চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়েছে।
রিটে বলা হয়, বার কাউন্সিলের গতকাল ২৬ জুলাই দেয়া নোটিশে ২০১৯ সালের ১৯ ডিসেম্বর সংশোধিত বার কাউন্সিল রুল এর ভুল ব্যাখ্যা করা হয়েছে। অবশ্যই দ্বিতীয়বার লিখিত পরীক্ষার সুযোগ বর্তমান পরীক্ষার্থীরা পাবেন। অবিলম্বে কার্যকর হওয়ার অর্থই হলো বর্তমান পরীক্ষার্থীরা আগামী ২৬ সেপ্টেম্বর পরীক্ষায় অংশ নিতে পারবেন। দ্বিতীয়ত এই নিয়ম সংশোধন করা হয়েছে বর্তমান পরীক্ষার্থীদের সুবিধা দেয়ার জন্য।
এছাড়া এই সংশোধনের আর কোনো উদ্দেশ্য থাকতে পারে না। বার কাউন্সিল সংশোধিত এই রুলসের উদ্দেশ্য ব্যাহত করেছে। ফলে এই নোটিশ কার্যকর হতে পারে না।
রিটে বলা হয়, বার কাউন্সিল ২০১৯ সালের ১৫ সেপ্টেম্বর এক নোটিশ দিয়ে জানায় যে, পূর্বে যারা এমসিকিউ পাস করেছে তাদের নতুন করে এমসিকিউ পরীক্ষা দিতে হবে না। হঠাৎ করে গত ২৬ জুলাই এসে বলছে যে, তারা লিখিত পরীক্ষার সুযোগ পাবে না। এক মুখে দুই কথা আইনের দৃষ্টিতে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ কারণে আবেদনে বার কাউন্সিলের সিদ্ধান্ত বাতিল চাওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন