শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জি-৭ এ যোগ দেবে না রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৯:৩৮ এএম

শিল্পোন্নত সাত জাতির জোট জি-সেভেনে আর যোগ দেবে না রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন থেকে মঙ্গলবার বলা হয়েছে, ২০ জাতির জোট জি-২০ তে যোগ দিয়ে দেশটি সন্তুষ্ট রয়েছে তাই আর জি-সেভেনে যোগ দেয়ার পরিকল্পনা করছে না।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের জানান, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জি-সেভেনে যোগ দেয়ার বিষয়ে কোনো উদ্যোগ নেন নি কিংবা এ জোটে যোগ দেয়ার বিষয়ে কাউকে তিনি কোনো অনুরোধও করেন নি।

এর আগে সোমবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এক বিবৃতিতে বলেছেন, জি-সেভেনে রাশিয়ার নতুন করে যোগ দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখান করা হয়েছে।

পেসকভ জোরালো ভাষায় বলেন, জি-২০ তে যোগ দিয়ে রাশিয়া এ জোটের তৎপরতায় খুবই সন্তুষ্ট এবং বিশ্ব অর্থনৈতিক উন্নয়নের কেন্দ্রে থেকে সম্ভবত আধুনিক বাস্তবতাকে সামনে রেখে কাজ করছে জি-২০। অন্যদিকে, জি-সেভেনের আন্তর্জাতিক গুরুত্বের ঘাটতি রয়েছে কারণ এই জোট চীন, ভারত, ব্রাজিল ও তুরস্কের মতো দেশকে বাইরে রেখেছে।

একই দিন রাশিয়ার নিরাপত্তা পরিষদের ভাইস চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ সামাজিক যোগাযোগের মাধ্যমে দেয়া পোস্টে বলেছেন, জি-সেভেন হচ্ছে রাশিয়ার জন্য একটি সেকেলে জোট এবং এই জোটে ফেরা রাশিয়ার জন্য অপ্রয়োজনীয় একটি বিষয়।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন