ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিশান-ই পাকিস্তান প্রদানসহ নানাভাবে সম্মানিত করা হচ্ছে কাশ্মীরের হুররিয়াত নেতা গিলানীকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৪:১৭ পিএম

পাকিস্তান ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের সর্বদলীয় হুররিয়াত কনফারেন্সের (এপিএইচসি) প্রধান ও কাশ্মীরের স্বাধীনতাকামীদের মুখপাত্র সাইয়েদ আলী গিলানিকে সর্বোচ্চ নাগরিক সম্মাননা দেবে । দেশটির সিনেটের উচ্চকক্ষে এ সংক্রান্ত একটি প্রস্তাব সর্বসম্মতিতে পাস হয়েছে । সাইয়েদ আলী গিলানিকে সর্বোচ্চ নাগরিক সম্মান ‘নিশান-ই-পাকিস্তান’ দেয়ার প্রস্তাব পাক সিনেটের উচ্চকক্ষে সর্বসম্মতিতে পাশ হয়। –বিবিসি, আনন্দবাজার

ওই প্রস্তাবে গিলানির নামে ইসলামাবাদের একটি বিশ্ববিদ্যালয়ের নামকরণ করতে বলা হয়েছে সরকারকে। এ ছাড়া জাতীয় ও প্রাদেশিক স্তরে স্কুলের পাঠ্যবইয়েও গিলানীর জীবনীকে অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। আনন্দবাজার ছাড়াও কাশ্মীরভিত্তিক কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হলেও পাকিস্তানের মূলধারার সংবাদমাধ্যমগুলোতে বিষয়টি সেভাবে পাওয়া যায়নি। কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে ফেলার পর থেকেই গৃহবন্দি অবস্থায় রয়েছেন হুররিয়ত নেতা সাইয়েদ আলী শাহ গিলানি।

কাশ্মীরিদের রক্ষায় জোরালো ভুমিকা গ্রহণ এবং প্রতিবেশী দেশ হিসেবে সহায়তা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে এর আগে আহ্বান জানিয়েছিলেন তিনি। ইমরান খানের উদ্দেশে লেখা চিঠিতে ভারতের সঙ্গে সবধরণের চুক্তি স্থগিত রাখারও আহ্বান জানিয়েছিলেন সাইয়েদ আলী গিলানি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন