শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সচিব ও ডিসিদের কাজ করার নির্দেশ

বন্যা-করোনা পরিস্থিতি মোকাবিলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১২:০৪ এএম

বন্যা ও করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারের সকল মন্ত্রণালয়ের সচিব এবং মাঠ প্রশাসনের ডিসি ও ইউএনওদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

গতকাল বুধবার সচিবালয়ে বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে দেশের চলমান বন্যা এবং করোনা পরিস্থিতি নিয়ে এক সমন্বয় সভায় তিনি এ নির্দেশনা দিয়েছেন। সমন্বয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বন্যাদুর্গতদের কষ্ট লাঘবে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহবান জানান।
দেশে সাম্প্রতিক বন্যা পরিস্থিতি, করোনা পরিস্থিতি, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, আশ্রয়কেন্দ্র, উদ্ধার তৎপরতা, কৃষি খাত, মৎস্য ও প্রাণিসম্পদ ইত্যাদি খাতের ক্ষয়ক্ষতি নিরূপণ এবং সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সচিব মো, শহীদ উল্লা খন্দকার, খাদ্য মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জুমে উপস্থিত ছিলেন।
সভায় মন্ত্রিপরিষদ সচিব বলেন, কুইক রেসপন্স টিম তৈরিগুলো কি করছে। তারা যেন তৃণমূল পর্যায় থেকে জেলা পর্যায় পর্যন্ত করোনা রোগীদের সাহায্য করতে হবে। তা না হলে কোনক্রমেই করোনাভাইরাস মোকাবিলা করা সম্ভব হবে না। ত্রাণ বিতরণ নিয়ে তিনি বলেন সরকারী ত্রাণ সহায়তা যেন প্রকৃত অসহায় ব্যক্তিরা বাদ না পরে সেজন্য সকল ডিসি ও ইউএনকে সঠিকভাবে দায়িত্ব পালনের আহবান করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বন্যাদুর্গত জেলাগুলোর ত্রাণ ও উদ্ধার তৎপরতা, আশ্রয়কেন্দ্র ব্যবস্থাপনা, যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা সচল রাখা, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ/ নদীভাঙন, স্বাস্থ্যসেবা, পণ্য পরিবহণ, ত্রাণ বিতরণ খাদ্য মজুদসহ সামগ্রিক বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহবান জানান। ঈদুল আজহার ছুটিকালে যদি বন্যা পরিস্থিতির আরও অবনতি হয় সে বিষয়ে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখতে হবে। এদিকে করোনা মোকাবিলায় ৬৪ জেলায় দায়িত্ব প্রাপ্ত সচিবরা জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রয়োজনীয় সমন্বয় সাধন করছেন। ঠিক সেইভাবে চলামান বন্যা পরিস্থিতি মোকাবেলায় তারা সার্বিক পরিস্থিতি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থাকে লিখিত আকারে দিচ্ছেন প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগকে জানাচ্ছেন।
আদেশে বলা হয় দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জেলার সংসদ সদস্য, জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণের সাথে পরামর্শ ও প্রয়োজনীয় সমন্বয় সাধন করে বন্যা এবং করোনা সংক্রান্ত স্বাস্থ্য ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রম পরিচালনার কাজ তত্ত্বাবধান ও পরিবীক্ষণ করবেন। তাঁরা জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রয়োজনীয় সমন্বয় সাধন করবেন। এছাড়া কর্মকর্তারা প্রাপ্তসমস্যা, চ্যালেঞ্জ ও অন্যবিধ বিষয় সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থাকে লিখিত আকারে জানাবেন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়কে নিয়মিত অবহিত করবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন