ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কালাপানি ও লিপুলেখ নিজের এলাকা, ভারতকে জানিয়ে দিল নেপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ৫:৩৯ পিএম

ভারতের সাথে সীমান্ত নিয়ে চলমান বিরোধের মধ্যেই এবার সীমান্ত সংলগ্ন লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি অঞ্চলকে নিজের বলে ভারতকে জানিয়ে দিয়েছে নেপাল। নেপালের দারচুলা জেলা প্রশাসন অফিস ভারতের উত্তরাখণ্ডের ধরচুলার কর্তৃপক্ষকে একটি চিঠি দিয়ে বিষয়টি পরিস্কার করে দিয়েছে।

চিঠিতে বলা হয়, সুগৌলির চুক্তির ৫ ম অনুচ্ছেদ, মানচিত্র এবং ঐতিহাসিক তথ্য ও প্রমাণাদি অনুসারে লিম্পিয়াধুরা, লিপুলেখ এবং কালাপানি নেপালের অন্তর্ভূক্ত অঞ্চল। চিঠিতে আরও বলা হয়েছে যে, এই অঞ্চলগুলিতে বিচরণ করা নেপালিদের অধিকারের মধ্যে পরে।

প্রসঙ্গত, গত ১৪ জুলাই ভারতের ধরচুলা উপজেলা কর্মকর্তা অনিল কুমার শুক্লা নেপালের দারচুলা প্রশাসনিক অফিসে (ডিএও) একটি ইমেল প্রেরণ করেন, যেটিতে এ অঞ্চলগুলিতে নেপালিদের ‘অবৈধ’ প্রবেশ বন্ধের আহ্বান জানানো হয়। সীমান্তে এ জাতীয় অবৈধ পারাপার উভয় দেশের প্রশাসনের জন্য সমস্যার সৃষ্টি করবে বলে উল্লেখ করে শুক্লা নেপালি পক্ষকে তা বন্ধ করার এবং ভারতকে এ জাতীয় কার্যকলাপ সম্পর্কে অবহিত করার আহ্বান জানিয়েছিলেন।

এ বিষয়ে দারচুলা জেলার মুখ্য জেলা কর্মকর্তা শারদ কুমার পোখরেল জানিয়েছেন যে, তার অফিসে ভারতীয় কর্তৃপক্ষের চিঠির জবাবে তিনি এই অঞ্চলগুলিতে নেপালিদের বিচরণে বাধা সৃষ্টি না করার জন্য ভারতের প্রতি অনুরোধ জানিয়েছেন। সূত্র: দ্য হিমালয়ান টাইমস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
গোপাল সমাদদার ১ আগস্ট, ২০২০, ১:০২ পিএম says : 0
সাম্রাজ্যবাদী চীনের নূতন দোষর নেপাল এখন চীনের উসকানিতে ওরাও সাম্রাজ্য বিস্তারের স্বপন দেখছে। ওরা জানেনা যে চীন একটি ধূত' শিয়ল। চীন পুরো নেপাল কে দখল নেবার মতলবে আছে। তিব্বতকে এইভাবে দখল নিয়েছে চীন। এসব দেখেও নেপালের চৈতন্য উদয় হচ্ছে না। ওদের চৈতন্যের উদয় হোক, নতুবা নেপাল নিজেই চীনের পদানত হবে। পুরাতন বন্ধু কে ছেড়ে ধূত' শিয়ালের সাথে ঘর করতে যাচ্ছে এবং ধ্বংস হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন