শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ১২:০২ এএম

ভূগর্ভস্থ ক্ষেপণাস্ত্র 

ইনকিলাব ডেস্ক : ভূমধ্যসাগরীয় এলাকার কাছে সামরিক মহড়ার শেষ দিন বুধবার ভূগর্ভ থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরানের প্রভাবশালী রিভলিউশনারি গার্ড। ভিডিওতে দেখা গেছে, ক্ষেপণাস্ত্র আকাশে ওঠার আগে ধূলিকণার মেঘ তৈরি হয়। ইসলামিক রিভলিউশনারি গার্ড কর্পস (আইআরজিসি) এক বিবৃতিতে দাবি করেছে, ‘বিশ্বে প্রথমবারের মতো’ এ ধরনের মহড়া হলো। পুরোপুরি গোপনে ভূগর্ভ থেকে সফলভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পর উচ্ছ¡সিত সংগঠনটি। আল-জাজিরা।


বিচিও উধাও
ইনকিলাব ডেস্ক : করোনা রুখে দেবে কাঁঠাল। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন খবর চাউর হলে রাতারাতি কাঁঠালের বিক্রি বেড়ে গেছে ভারতে। বিশেষ করে আসামের বিভিন্ন এলাকায় বাজার থেকে উধাও কাঁঠাল। একই সঙ্গে বিপুল চাহিদা বেড়ে গেছে কাঁঠালের বিচিরও। অ্যামাজনে কাঁঠালের বীজ এক একটি ১৫ টাকায় বিক্রি হচ্ছে। তাও আবার ৪৭ শতাংশ ডিসকাউন্ট দেয়ার পরে। আসলে কাঁঠাল ও কাঁঠালের বিচি- দুটিই শরীরের জন্য ভীষণ উপকারী। টিওআই।


নবী দাবি করায়
ইনকিলাব ডেস্ক : নিজেকে নবী দাবি করে ধর্ম অবমাননাকারী এক ব্যক্তিকে আদালতে শুনানিকালে গুলি করে হত্যা করা হয়েছে। তাহির আহমেদ নাসিম নামের ওই ব্যক্তি নিজেকে নবী দাবি করেছিল। এ নিয়ে বুধবার পাকিস্তানের পেশোয়ার শহরে একটি আদালতে শুনানি চলছিল। এ সময় এক ব্যক্তি তাকে গুলি করে। ৬টি গুলি বিদ্ধ হয় তার শরীরে। এতে মারা যায় নাসিম। ঘটনাস্থল থেকে হামলাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। আল-জাজিরা।


৭ শিশুর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের একটি হাসপাতালে এক রাতেই ৭ শিশুর মৃত্যু হয়েছে। হারারে সেন্ট্রাল হাসপাতালে সোমবার রাতে মৃত অবস্থায় ওই শিশুদের জন্ম হয়। ওই শিশুদের জন্মের সময় তাদের মায়েদের জরুরি সেবার প্রয়োজন ছিল। কিন্তু করোনার কারণে হাসপাতালে নানা ধরনের জটিলতায় তারা সঠিক চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছেন। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার অভাবে দেশজুড়ে নার্সরা ধর্মঘট শুরু করেছেন। বিবিসি।


নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পুত্রের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সংঘাতপূর্ণ সিরিয়া সরকারের তহবিল বন্ধের প্রচেষ্টা জোরদারে বুধবার এমন পদক্ষেপ নেয় দেশটি। মার্কিন পররাষ্ট্র বিভাগ জানায়, ১৮ বছর বয়সী হাফিজ আল-আসাদ যুক্তরাষ্ট্রে ভ্রমণের বা সম্পদ রাখার অনুমতি পাবে না। তার দাদার পর তার ওপর এ ধরণের নিষেধাজ্ঞা আরোপ করা হলো। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে বাশার আল-আসাদ ও তার স্ত্রী আসমার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। রয়টার্স।


ভ্রমণের অনুমতি
ইনকিলাব ডেস্ক : বৈশ্বিক করোনা মহামারির মধ্যেই ১ আগস্ট থেকে দেশের ভেতরে ও বাইরের দেশে যাতায়াতের অনুমতি দিতে যাচ্ছে কুয়েত। কুয়েত সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, মন্ত্রীরা এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে সেই তালিকা থেকে ফিলিপাইন, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইরান, নেপাল ও বাংলাদেশের নাম বাদ দেওয়া হয়েছে। এর আগে গত মাসে কুয়েত জানায়, আগস্ট থেকে বাণিজ্যিকভাবে বিমান চলাচল শুরু হবে। তবে তখন নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। খালিজ টাইমস।

 


ছাদে গরু
ইনকিলাব ডেস্ক : ছয়তলা ভবনের ছাদ থেকে একটি গরু উদ্ধার করা হয়েছে। জানা গেছে, ভারতের বেঙ্গালুরুতে ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় থানায় মামলাও হয়েছে। বর্তমানে কেজি হলি পুলিশ স্টেশনে গরুটি রাখা আছে। প্রাণীদের অধিকার নিয়ে কাজ করা সুনিল দুগার বলেছেন, এ ব্যাপারে মামলা হয়েছে। গরুটি ভবনের ছাদে লুকিয়ে রাখা ছিল। গরুটি হত্যা করার উদ্দেশ্য ছিল বলে অভিযোগ করেন তিনি। তবে তিনি দাবি করেন, আমরা যখন আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ওই ভবনের ছাদে পৌঁছায়, গরুটির মালিকের দাবি ছিল- গরুটি বড় করার জন্য কিনেছি। বেঙ্গালোর মিরর ।


সাইকেল চালিয়ে
ইনকিলাব ডেস্ক : চার বছর পায়ে হেঁটে ও সাইকেল চালিয়ে ২৮ দেশ পাড়ি দিয়ে অবশেষে পবিত্র হজ করতে মক্কায় এসে পৌঁছেন মরক্কোর তরুণ গোলাম ইয়াসিন। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে গোলাম ইয়াসিন বলেন, ২০১৭ সালে তিনি হজের উদ্দেশ্যে সাইকেল নিয়ে বের হন। সউদীর সাংবাদিক আবদুর রহমান আল মুতায়েরি এ খবর শুনে আভা এলায় গিয়ে মরক্কোর ওই যুবকের সঙ্গে দেখা করে তাকে শুভেচ্ছা জানান। এ সময় তিনি গোলাম ইয়াসিনকে বলেন, আপনি আমাদের অতিথি। ঞধআরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন