শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আক্রান্ত হওয়ার আগেই মস্তিষ্কে অ্যাল্জেইমার্সের অস্তিত্ব নির্ণয়

দ্য নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ১২:০২ এএম

অ্যালজেইমার্স, যে বিধ্বংসী রোগটি মানুষের স্মৃতি মুছে ফেলে ও মস্তিষ্কের স্বাধীনভাবে কাজ করার ক্ষমতা কেড়ে নেয়, নির্ধারিত সময়ে আক্রান্ত হওয়ার বহু বছর আগেই মানব শরীরে সেটির আগাম উপস্থিতি সফলভাবে নির্ণয়ের জন্য একটি নতুন রক্ত পরীক্ষা আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। গত মঙ্গলবার বিজ্ঞানীরা জানিয়েছেন যে, নতুন পরীক্ষাটি আরও বেশি ব্যয়বহুল বা ঝুঁকিপূর্ণ পদ্ধতিগুলোর মতোই নির্ভুল হলেও তা তুলনামূলকভাবে সহজে ও কম খরচে রোগী, ডাক্তার এবং ডেমেনশিয়া গবেষকদের দীর্ঘকালীন লক্ষ্য পূরণে সক্ষম। বিজ্ঞানীরা বলছেন, এ ধরনের পরীক্ষা আগামী কয়েক বছরের মধ্যে ব্যাপকভাবে সহজলভ্য হওয়ার সম্ভাবনা রয়েছে যা, চিকিৎসার জন্য দ্রæত গতিতে গবেষণা এবং ডেমেনশিয়া রোগীদের অ্যাল্জেইমার্স আছে কি না তা নির্ণয়ে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে।
জার্নাল অফ দ্য আমেরিকান মেডিক্যাল এসোসিয়েশন-জেএএমএ’র প্রকাশিত এবং অ্যাল্জেইমার্স অ্যাসোসিয়েশন ইন্টারন্যাশনাল কনফারেন্সের উপস্থাপিত গবেষণায় দাবি করা হয়েছে যে, পরীক্ষাটি জেনেটিক পরিবর্তন ঘটে অ্যাল্জেইমার্স হতে পারে, এমন সম্ভাব্য জিনগত পরিবর্তনের সম্মুখীন ব্যক্তিদের মধ্যে স্মৃতিশক্তি হারানো ও চিন্তাভাবনা করতে না পারার সমস্যাগুলি ২০ বছর আগেই চিহ্নিত করতে সফলতা দেখিয়েছে। বিভিন্ন গবেষণা দলের গবেষণাকৃত রক্ত পরীক্ষা অ্যাল্জেইমার্স চিকিৎসা এবং প্রতিরোধে বারবার ব্যর্থতার অভিজ্ঞতা অর্জন করা চিকিৎসা ক্ষেত্রে বিশেষ আশার সঞ্চার করেছে।
সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাল্জেইমার্স রোগ গবেষক ড. মাইকেল ওয়েইনার বলেছেন, ‘এই রক্ত পরীক্ষাটি খুব নির্ভুলভাবে ভবিষ্যদ্বাণী করে যে, স্বাভাবিক বলে মনে হয় এমন লোকদের পাশাপাশি কারা মস্তিষ্কে অ্যাল্জেইমার রোগ পেয়েছেন।’ তিনি বলেন, ‘এটি কোনো নিরাময় নয়, এটি কোনো চিকিৎসাও নয়, তবে রোগ নির্ণয় করতে সক্ষম না হলে আপনি রোগের চিকিৎসা করতে পারবেন না এবং সঠিক, স্বল্প-ব্যয়ের পরীক্ষাটি সত্যিই স্বস্তিদায়ক, সুতরাং এটি যুগান্তকারী। যুক্তরাষ্ট্রে প্রায় ৬০ লাখ এবং বিশ্বব্যাপী প্রায় ৩ কোটি লোকের অ্যাল্জেইমার্স রয়েছে এবং জনসংখ্যার বয়স হিসাবে তাদের সংখ্যা ২০৫০ সাল নাগাদ দ্বিগুণেরও বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন