ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কুয়েতে প্রবেশ নিষিদ্ধ বাংলাদেশসহ ৭ দেশের নাগরিকদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০২০, ১০:৫৭ এএম

কুয়েতে প্রবেশ নিষিদ্ধ করেছে বাংলাদেশসহ ৭ দেশের নাগরিকদের। করোনা ভাইরাসের কারণেই সাত দেশের নাগরিকদের জন্য এই নিষেধাজ্ঞা। বৃহস্পতিবারে দেশটির সংবাদমাধ্যম কুয়েত টাইমস, দৈনিক আল রাই, আল কাবাসসহ বেশকিছু দৈনিক জানিয়েছে, ১ আগস্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। – আরব নিউজ

কুয়েতে প্রবেশ নিষিদ্ধ থাকা দেশগুলো হলো- বাংলাদেশ, ফিলিপাইন, ভারত, শ্রীলংকা, পাকিস্তান, ইরান এবং নেপাল। এই সাত দেশের নাগরিক ছাড়া অন্যসব দেশের নাগরিকরা ১ আগস্ট থেকে আন্তর্জাতিক ফ্লাইট শুরু হলে কুয়েতে যেতে পারবেন। তবে যাত্রীদের অবশ্যই স্বাস্থ্যবিধি মানতে হবে এবং পিসিআর সনদ বাধ্যতামূলক থাকতে হবে।

এর আগে বলা হয়েছে, যারা করোনাভাইরাস আসার আগে ছুটিতে গিয়েছিলেন। ভাইরাসের কারণে এবং বিমান চলাচল বন্ধ থাকার কারণে আসতে পারেনি। যাদের আকামার মেয়াদ শেষ কিন্তু তাদের কপিল এবং কোম্পানি তাদের আকামা অনলাইনের মাধ্যমে নবায়ন করছে না। এমন ১ হাজার প্রবাসীর আকামা বাতিল হচ্ছে প্রতিদিন। এ ছাড়াও ছুটিতে থাকা ৬০ বছরের ওপরের প্রবাসীদের আকামা বাতিল। তবে যারা শিক্ষক, ডাক্তার ও প্রকৌশলী তাদের কোম্পানি বা কপিল চাইলে ভিজিট ভিসায় এসে আকামা পরিবর্তন করতে পারবে। কুয়েতি নাগরিক ১৪ লাখ এবং দেশটিতে বিভিন্ন দেশে বসবাসকারী অভিবাসীদের সংখ্যা ৩৪ লাখ।

অভিবাসীদের সংখ্যা কমিয়ে আনতে কুয়েতের মন্ত্রিপরিষদ নানা ধরনের প্রস্তাব ও উদ্যোগ গ্রহণ করেছে। এ ক্ষেত্রে কুয়েতে বাংলাদেশি শ্রমবাজার ধরে রাখতে কূটনীতিক প্রচেষ্টা বাড়ানো প্রয়োজন।

যে সব প্রবাসী দেশে থাকা অবস্থায় তাদের আকামা নবায়নে ব্যর্থ হয়েছেন তারা নতুন ভিসা ব্যতিত কুয়েতে প্রবেশ করতে পারবেন না। কিন্তু যে সব প্রবাসীর আকামার মেয়াদ আছে তাদের ছুটির মেয়াদ ৬ মাসের পরির্বতে ১২ মাস করা হয়েছে। ফ্লাইট চলাচল শুরু হলে তারা কুয়েতে প্রবেশ করতে পারবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
সিরাজ ৩১ জুলাই, ২০২০, ৯:০৫ পিএম says : 0
যাদের কারণে এগুলো হলো তাদের আদৌ বিচার হবে কি
Total Reply(0)
শুভ ৩১ জুলাই, ২০২০, ৯:০০ পিএম says : 0
এটা আমাদের দেশের জন্য খুবই লজ্জাজনক
Total Reply(0)
তমা ৩১ জুলাই, ২০২০, ৯:০৪ পিএম says : 0
কূটনৈতিকভাবে দ্রুত এর সমাধান করা উচিত
Total Reply(0)
জাফর ৩১ জুলাই, ২০২০, ৯:০৯ পিএম says : 0
যারা করোনার রিপোর্ট নিয়ে জালিয়াতি করেছেতাদের ব্যাপারে সরকারের কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে তাহলেই বহির্বিশ্বে একটি দৃষ্টান্ত স্থাপিত হবে
Total Reply(0)
চম্পা ৩১ জুলাই, ২০২০, ৯:২৩ পিএম says : 0
এটা আমাদের প্রবাসীদের জন্য খুবই খারাপ খবর
Total Reply(0)
Sahirul ১ আগস্ট, ২০২০, ১:৪৭ পিএম says : 0
Papuler jono, oke fashi deoya dorker
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন