ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন যুক্তরাষ্ট্রে হারিকেনে রূপ নিয়েছে ‘ইসাইয়াস’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ১২:২৫ পিএম

যুক্তরাষ্ট্রের বিভিন্ন আড়ছে পড়ছে হারিকেনে রূপ নেয়া ইসরাইয়াস। এতে প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। ‘ইসাইয়াস’ সোমবার পুনরায় হারিকেনের শক্তি সঞ্চয় করে প্রাণ সংহারি ঝড়ে রূপ নিয়েছে। এটি যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সমুদ্র উপকূল অতিক্রম করে উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনার দিকে ধেয়ে যাচ্ছে।

ক্যাটাগরি ঝড় ১ এ রূপ নেয়া ইসাইয়াস স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় দক্ষিণ ক্যারোলাইনার চার্লসটনের ১ শ’ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। এটি ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে বয়ে যাচ্ছিল।

জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র আরো বলেছে, বন্যাপ্রবণ এলাকার বাসিন্দাদের জীবন ও সম্পদ রক্ষায় প্রয়োজনীয় সব ধরণের পদক্ষেপ গ্রহণ করা এবং তা দ্রুত বাস্তবায়ন করা উচিত।

এক সংবাদ সম্মেলনে কেন্দ্র সতর্ক করে বলেছে, প্রত্যেকেরই সতর্ক থাকা উচিত।

এর আগে ঝড়টির কারণে বাহামাস দীপপুঞ্জে প্রবল বৃষ্টি হয়েছে ও গাছপালা উপড়ে পড়েছে এবং রাস্তাঘাট বন্যার পানিতে তলিয়ে গেছে। এ ঝড়ের তাণ্ডবে পুয়ের্তেরিকোয় অন্তত একজন মারা গেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্রের পূর্বাভাষে বলা হয়েছে, সোমবার রাতে ঘূর্ণিঝড়টি আঘাত হানতে যাচ্ছে। এসময়ে প্রচণ্ড গতির বাতাস এবং প্রবল ঢেউ উপকূলে আছড়ে পড়তে পারে।

কেন্দ্র আরো জানিয়েছে, এটি সম্ভবত উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার মধ্যবর্তী সীমান্তের নিকটবর্তী স্থানে আঘাত হানতে পারে। এ সময়ে স্থলভাগে তিন থেকে পাঁচ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। এরপর ঝড়টি ইস্ট কোস্টের দিকে ধেয়ে যাবে এবং এ সময়ে প্রবল বৃষ্টি হতে পারে।

বৃষ্টির কারণে মধ্য আটলান্টিক রাজ্যসমূহে বন্যা দেখা দিতে পারে এবং মঙ্গলবার ঝড়ের কারণে ওয়াশিংটন, ফিলাডেলফিয়া ও নিউইয়র্কে প্রবল ঝড়ো বাতাস সৃষ্টি হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন