ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দেশ ছাড়ছেন স্পেনের সাবেক রাজা জুয়ান কার্লোস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ৪:২৭ পিএম

দেশ ছাড়ছেন স্পেনের সাবেক রাজা জুয়ান কার্লোস। দেশটির সাবেক এই রাজার বিরুদ্ধে সউদী আরবে হাইস্পিড ট্রেন প্রকল্প বাবদ সাবেক সউদী বাদশাহর কাছ থেকে ১০ কোটি ডলার উৎকোচ নেয়ার অভিযোগ ওঠেছে। -ডেইলি মেইল

স্পেনের সুপ্রিম কোর্ট বিষয়টি তদন্ত করছে। এরপর রাজা জুয়ান কার্লোস দেশ ছাড়ছেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন। কোন দেশে জুয়ান কার্লোস যাচ্ছেন তা জানাননি। তবে একটি সূত্র বলছে, তিনি ইতিমধ্যে ডোমিনিক রিপাবলিকে চলে গেছেন। ৮২ বছর বয়সের সাবেক এই রাজা স্পেনের সিংহাসনে আরোহন করেন ১৯৭৫ সালে। ৪০ বছর রাজত্ব করার পর ২০১৪ সালে তিনি সিংহাসন ত্যাগ করেন।

স্পেনের প্রধানমন্ত্রী দিন কয়েক আগে বলেন সাবেক রাজা জুয়ান কার্লোসের বিরুদ্ধে তদন্তে ‘বিরক্তিকর’ তথ্য পাওয়া গেছে। সোমবার স্পেনের বর্তমান রাজা ফিলিপ যিনি জুয়ান কার্লোসের সন্তান, তার কাছে দেশ ছেড়ে চলে যাওয়ার কথা জানান কার্লোস। জুয়ানের বিরুদ্ধে সুইস ব্যাংকে অপ্রদর্শিত অর্থ রাখা সহ একাধিক প্রেয়সী রাখা ও ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। তদন্তে সউদী আরবের কাছ থেকে সাড়ে ৫ বিলিয়ন রিয়াল নেয়ার খোঁজ পাওয়া গেছে।

স্পেনের রাজকীয় পরিবারের ওয়েবসাইটে জানানো হয়, সাবেক রাজা দেশ ছেড়ে চলে যাচ্ছেন। জুয়ানের রাজার আইনজীবী এ ব্যাপারে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন। দেশবাসীর উদ্দেশ্যে লেখা এক চিঠিতে সাবেক এই রাজা বলেছেন, প্রশান্তি নিয়েই তিনি দেশ ছাড়ছেন। যতদিন রাজা ছিলেন, ততদিন দেশের মঙ্গলের জন্যেই তিনি কাজ করেছেন বলে জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন