ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

স্বস্তি নিয়ে এল লঘুচাপের বৃষ্টি

শ্রাবণের দুঃসহ তাপে অতিষ্ঠ দক্ষিণাঞ্চলবাসী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০২০, ৭:৪২ পিএম

শ্রাবণের দুঃসহ গরমে অতিষ্ঠ দক্ষিণাঞ্চলের জনজীবনে গতকাল মঙ্গলবার ভোর রাতের প্রবল বর্ষণে কিছুটা স্বস্তি এনে দিলেও অবিরাম বজ্রপাত ও ঝড়ো হওয়ায় বিদ্যুৎ ব্যবস্থা অনেকটাই ল্ডভন্ড হয়ে যায়। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপের প্রভাবে ভোর সোয়া ৪টা থেকে সকাল সাড়ে ৬টা পর্যন্ত ৬০ মিলিমিটার বৃষ্টিপাতে বরিশাল মহানগরীর অধিকাংশ রাস্তাঘাট সয়লাব হয়ে যায়। এসময় পটুয়াখালীর কলাপাড়াতে ৫৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। দুপুর পর্যন্ত বরিশালে আরো ৩৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। বরিশাল মহানগরী ও ঝালকাঠীসহ দক্ষিণাঞ্চলের বেশিরভাগ এলাকার বিদ্যুৎ সরবরাহ অচল হয়ে পড়ে। বিদ্যুৎ সরবরাহে কর্মীরা কাজ করছেন। উপক‚লভাগসহ সমগ্র দক্ষিণাঞ্চলের আকাশ ঘন মেঘাচ্ছন্ন। বঙ্গোপসাগর থেকে সঞ্চালনশীল মেঘমালা ধেয়ে আসছে দক্ষিণাঞ্চলসহ উপক‚ল এলাকায়।
দক্ষিণাঞ্চলসহ উপক‚লভাগে মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণের সম্ভবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। আজ বুধবারের পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাত অব্যাহত থাকার কথাও বলেছে আবহাওয়া বিভাগ।
গত দু’মাস ধরেই দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ হ্রাসের সাথে তাপমাত্রার পারদ ক্রমশ ওপরে উঠতে থাকায় স্বাভাবিক জনজীবনসহ কৃষি ক্ষেত্রেও বিরূপ প্রভাব পড়ছে। দক্ষিণাঞ্চলে প্রধান দানাদার খাদ্য ফসল আমন আবাদেও কিছুটা সঙ্কট সৃষ্টি হচ্ছে বৃষ্টিপাত কম হওয়ায়। এমনকি দুঃসহ গরমে কৃষকরা জমিতে বীজ রোপন পর্যন্ত করতে পারছিল না। ইলিশের ভরা মৌসুম হলেও জেলোরা নৌকা নিয়ে নদী ও সাগর মোহনায় মাছ ধরতে পারছিল না। এমনকি নদী ও সাগর মোহনায় স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি থাকায় ইলিশের পরিভ্রমনও বাধাগ্রস্ত হচ্ছিল।
জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। বরিশালে গত সোমবার তাপমাত্রার পারদ প্রায় ৩৭ ডিগ্রি সেলসিয়াস ছুয়েছে। আবহাওয়া বিভাগের মতে, জুলাই মাসে সারা দেশে গড় বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের চেয়ে ১১.৩% বেশি হলেও বরিশাল অঞ্চলে তা ছিল ১৫.৬% কম।
তবে আগস্টের বৃষ্টিবিহীন প্রথম দু’দিন অতিবহিত হয়েছে ৩৫-৩৭ ডিগ্রি সেলসিয়াসের দুঃসহ তাপ প্রবাহে। গতকাল মঙ্গলবার আবাহাওয়া বিভাগ থেকে আগামী দু’দিন বৃষ্টিপাত অব্যাহত থাকার কথাই বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন