শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাঁচ মাস পর আজ খুলছে নিয়মিত বিচারিক আদালত

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

আজ (বুধবার) থেকে চালু হচ্ছে নিয়মিত বিচারিক আদালত। শারীরিক উপস্থিতির মাধ্যমে শুরু হবে বিচার কার্যক্রম। সুপ্রিম কোর্ট প্রশাসনের সিদ্ধান্তের আলোকে প্রায় ৫ মাস পর চালু হচ্ছে নিয়মিত আদালত। এ বিষয়ে গত ৩০ জুলাই জারিকৃত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতিদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেন, অধস্তন সব দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে ৫ আগস্ট থেকে স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে। স্বাভাবিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সবাইকে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের ৩০ জুলাইয়ের জারিকৃত বিজ্ঞপ্তি অনুযায়ী আদালত প্রাঙ্গণ ও এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত নির্দেশনা মানতে হবে। ওই বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করার কথা বলা হয়। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেন। এ বিজ্ঞপ্তির আলোকেই আজ সারা দেশে চালু হচ্ছে নিয়মিত বিচার কার্যক্রম।
এ বিষয়ে সুপ্রিম কোর্টের মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান গতকাল মঙ্গলবার ইনকিলাবকে জানান, করোনার কারণ ভার্চুয়াল আদালতেই স্বাভাবিক বিচার কার্যক্রম চলেছে। আজ (বুধবার) থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে সকল বিচারিক আদালতে নিয়মিত কার্যক্রম চলবে।
উল্লেখ্য, বিদ্যমান করোনা পরিস্থিতির মধ্যেই নিয়মিত আদালত খুলে দেয়ার দাবি জানিয়েছেন সিনিয়র আইনজীবীরা। এ ছাড়া বিভিন্ন জেলা বারগুলোতে নিয়মিত আদালত খুলে দেয়ার দাবিতে আন্দোলন শুরু করেছেন আইনজীবীরা। সামাজিক দূরত্ব এবং নির্দেশিত স্বাস্থ্যবিধি প্রতিপালনের শর্তে আদালত খুলে দেয়ার জন্য প্রধান বিচারপতি বরাবর একাধিকবার আবেদন করেছে সুপ্রিম কোর্ট বার। এ প্রেক্ষাপটেই ক্রম:বিস্তৃত করোনা সংক্রমণের মধ্যেই আজ খুলছে নিয়মিত বিচারিক আদালত। তবে স্বাস্থ্যবিধি যথাযথ প্রতিপালনের বিষয়ে সংশয় প্রকাশ করেছেন কোনো কোনো আইনজীবী। তাদের মতে, বিদ্যমান করোনা পরিস্থিতির উন্নতি না ঘটলে এখনই নিয়মিত আদালত খুলে দেয়া যথাযথ নয়। এতে করে বিচার অঙ্গনই করোনাভাইরাস সংক্রমণের নতুন ‘হটস্পট’ হয়ে উঠতে পারে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন