ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অধিকার হারানোর বর্ষপূর্তি ঘিরে কাশ্মীরে কারফিউ

ছুটিতে বাড়ি ফেরার পথে অপহৃত ভারতীয় সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

ছুটিতে বাড়ি ফেরার পথে অপহরণের শিকার হয়েছেন ভারতীয় এক সেনা। কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্তির বর্ষপূর্তির ঠিক আগে এই ঘটনা ঘটলো। দেশটির স্থানীয় পুলিশ জানিয়েছে, ঈদের ছুটিতে বাড়ি আসছিলেন কুলগামের ঋষিপোরার বাসিন্দা টেরিটোরিয়াল আর্মির জওয়ান শাকির মনঞ্জুর। কিন্তু সোমবার বিকেল থেকে তার আর খোঁজ পাওয়া যায়নি। পরবর্তীতে জানা যায়, রামভামা নোহামা এলাকায় মনঞ্জুরকে জোর করে গাড়ি থেকে নামিয়ে নিয়ে যায় এক দল অজ্ঞাত পরিচয়ধারীরা। পুড়িয়ে দেওয়া হয় তার গাড়ি। মনঞ্জুরের খোঁজে কুলগামের বিভিন্ন এলাকায় তল্লাশি শুরু করেছে ভারতীয় বাহিনী।

খবরে বলা হয়, জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার হারানোর বছরপূর্তি আজ বুধবার কালো দিবস উপলক্ষে তুমুল বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে। আর এসব কারণে বিজেপি সরকারের পক্ষ থেকে বিক্ষোভ দমনে কঠোর পদক্ষেপ নেয়া হয়েছে। কাশ্মীর উপত্যকাকে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার এক বছর পূর্তিতে বড় ধরনের সহিংসার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। এ ধরনের পরিস্থিতি ঠেকাতে কাশ্মীরজুড়ে কারফিউ ঘোষণা করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সংশ্লিষ্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে দেয় ভারত সরকার। সে সময় উত্তেজনা থামাতে কাশ্মীরজুড়ে কারফিউ জারি করা হয়েছিল। জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়। সে সময় কয়েকশ’ রাজনৈতিক নেতাকে আটক বা গ্রেফতার করা হয়েছিল। প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিসহ অনেক নেতা এখনো গৃহবন্দি রয়েছেন। গত সপ্তাহেই মেহবুবা মুফতির বন্দিদশা আরও তিন মাস বাড়িয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, ৫ আগস্ট কাশ্মীরে বিভিন্ন গোষ্ঠীর কালো দিবস পালনে সহিংসতা ঠেকাতে কারফিউ জারি করা হয়েছে। তারা বলেছেন, করোনাভাইরাসের কারণে জনসমাবেশ আগে থেকে নিষিদ্ধ রয়েছে। গত বছর জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর পৃথক দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তি উপলক্ষে কাশ্মীরে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, ৫ আগস্ট সহিংসতার আশঙ্কায় কাশ্মীরে অতিরিক্ত সৈন্য মোতায়েন করেছে প্রশাসন। সূত্র : এনডিটিভি, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
খলিল ৫ আগস্ট, ২০২০, ৮:৪৩ এএম says : 0
কাশ্মীরে ভারত খুব বাড়াবাড়ি করতেছে
Total Reply(0)
তানিয়া ৫ আগস্ট, ২০২০, ৮:৪৩ এএম says : 0
কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত সরকার একটা বিশাল ভুল করেছে
Total Reply(0)
সাগর ৫ আগস্ট, ২০২০, ৮:৪৫ এএম says : 0
হে আল্লাহ কাশ্মীরের মুসলমান ভাই-বোনদেরকে তুমি হেফাজত করো
Total Reply(0)
রোমেল ৫ আগস্ট, ২০২০, ৮:৪৬ এএম says : 0
কাশ্মীর ইস্যুতে মুসলিম অন্যান্য দেশগুলো চুপ কেন সেটাই আমার বুঝে আসেনা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন