ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকটক কিনছে মাইক্রোসফট

ট্রাম্পের সম্মতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকের মার্কিন অংশ কিনতে যাচ্ছে বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি সংস্থা মাইক্রোসফট। রোববার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, তারা এ বিষয়ে টিকটকের মালিক চীনা সংস্থা বাইটড্যান্সের সাথে আলোচনায় করছে। সোমবার মাইক্রোসফটের এই পদক্ষেপে সম্মতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

এর আগে, এ অধিগ্রহণের সাথে জড়িত সুরক্ষা এবং সেন্সরশিপ নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প উদ্বেগ প্রকাশ করলে তার সাথে আলোচনা করেন মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা। এর পরে সোমবার ট্রাম্প জানিয়ে দেন, মাইক্রোসফট যদি চীনা মালিকানাধীন স্বল্প-দৈর্ঘ্য ভিডিও অ্যাপ টিকটক কিনে নেয় তাতে তার কোনো আপত্তি নেই। তবে কোনো আমেরিকান কোম্পানির কাছে ১৫ সেপ্টেম্বরের মধ্যেই টিকটক বিক্রি করতে হবে বলে সময় বেঁধে দেন। তা না হলে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার হুমকি দেন ট্রাম্প। এ অধিগ্রহণ সম্পন্ন হলে যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে টিকটকের ব্যবসা চালাবে মাইক্রোসফট।

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, মাইক্রোসফট টিকটক কিনে নেয়ার ব্যাপারে ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছে। সে সময় ট্রাম্প জানিয়েছিলেন, এমন কিছু হলে আমরা অনুমতি দেব না। টিকটকের দাবি, চীনা প্রশাসনকে তারা কোনও ধরনের তথ্য হস্তান্তর করে না। তবে এ প্রসঙ্গে ট্রাম্প প্রশাসনের অভিযোগ ছিল, মার্কিনিদের গোপন তথ্য চীনে পাচার করা হচ্ছে এ অ্যাপের মাধ্যমে। এটি চীনের নজরদারির অন্যতম হাতিয়ার বলেও মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ২০১৭ সালে ‘মিউজিক্যালি’ নামে এক অ্যাপ কিনে নিয়েছিল বাইটড্যান্স। ওই অ্যাপটি আরো আধুনিকায়ন করে ‘টিকটক’ নামে লঞ্চ করে চীনা সংস্থা বাইটড্যান্স। এবার সেটি বিক্রি করে দিচ্ছে তারা। ভারত ও আমেরিকায় এ জনপ্রিয় অ্যাপের বাজার বিশ্বের সবচেয়ে বৃহত্তম। ফলে এই বাজার ধরে রাখতে মাঠে নেমে পড়েছে টেক জায়ান্ট সংস্থাটি। গত কয়েকবছরে এই অ্যাপ দুনিয়াজুড়ে প্রবল জনপ্রিয়তা অর্জন করেছে। সূত্র : ডন, সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন