ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে আয়ারল্যান্ডের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ১১:৫৪ এএম

আবারও বিশ্বকে তাক লাগিয়ে দিলো আয়ারল্যান্ড। বর্তমান ইংল্যান্ডকে শেষ ওভারের রোমাঞ্চে হারিয়ে দিলো তারা। সব সময় তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচগুলোতে শেষ ওভারে প্রায়ই বিজয়ের হাসি হাসে ইংল্যান্ড। কিন্তু এবার পারল না বিশ্ব চ্যাম্পিয়নরা। আয়ারল্যান্ড হারিয়ে দিল তাদের।

৩২৯ রান তাড়া করে জয়ের জন্য শেষ ওভারে ৮ রান লাগত আয়ারল্যান্ডের। প্রথম তিন বলে ৭ রান তুলে লক্ষ্যের পথে এগিয়ে যায় আইরিশরা। পরের দুই বল ডট। শেষ বলে জয়সূচক এক রান নিতেই হতো সফরকারীদের। নয়তো ম্যাচ গড়াত সুপার ওভারে। দুই বল ডট করলেও শেষ বলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান কেভিন ও’ ব্রায়েন।

প্রথম দুই ম্যাচ হারলেও তৃতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ড জিতেছে ৭ উইকেটে। ইংল্যান্ড আগে ব্যাটিং করে ৩২৮ রান তুলে। জবাবে রেকর্ড রানের লক্ষ্য তাড়া করে বিজয়ের হাসি হেসেছে আইরিশরা। এর আগে ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৩২৭ রান তাড়া করে জিতেছিল তারা।

লক্ষ্য তাড়ায় জোড়া শতক হাঁকিয়েছেন পল স্টার্লিং ও অ্যান্ডি বালবার্নি। দুই টপ অর্ডার ব্যাটসম্যান সেঞ্চুরি হাঁকিয়ে ইংল্যান্ডের বোলারদের এলোমেলো করে দেন। শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন স্টার্লিং। ৫২ বলে ফিফটি পূর্ণ করেন। ফিফটি থেকে শতকে পৌঁছাতে খেলেন আরও ৫৩ বল। তিনে নামা অধিনায়ক বালবার্নি ৪৩ বলে ফিফটি পূর্ণ। ধারাবাহিক ব্যাটিংয়ে একশ বলে তিন অঙ্ক ছ঳ুয়ে ফেলেন আইরিশ অধিনায়ক।

দ্বিতীয় উইকেট জুটিতে দুই ডানহাতি ব্যাটসম্যান ২১৪ রান তোলেন। আয়ারল্যান্ডের দ্বিতীয় উইকেট জুটিতে যা সর্বোচ্চ এবং যে কোনো উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ। ১২৮ বলে ৬ ছক্কা ও ৯ চারে ১৪২ রান করে সাজঘরে ফেরেন স্টার্লিং। বালবার্নি ১২ চারে ১২২ বলে ১১৩ রান করেন। তাদের বিদায়ের পর আয়াল্যান্ডের লক্ষ্য ছিল সামান্য। বাকি কাজটুকু সারেন টেকটর (২৯) ও কেভিন ও’ ব্রায়েন (২১)।

এর আগে ইংল্যান্ডকে বড় পুঁজি এনে দিয়েছিলেন অধিনায়ক এউয়ন মরগ্যান। বিশ্বকাপজয়ী অধিনায়ক ৮৪ বলে ১০৬ রান করেন। ১৫ চার ও ৪ ছক্কায় সাজান নিজের ইনিংসটি। এছাড়া হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন টম ব্যানটন ও ডেভিড উইলি। ব্যানটন ৫৮ ও উইলি ৫১ রান করেন। শেষদিকে স্কোরবোর্ডে গুরুত্বপূর্ণ ৩৮ রান যোগ করে অপরাজিত থাকেন উইলি।

আয়ারল্যান্ডের হয়ে বল হাতে ইয়ং ৫৩ রানে ৩ উইকেট নেন। ২টি করে উইকেট নেন লিটল ও ক্যাম্পার।

তিন ম্যাচ সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। শেষ ম্যাচ জিতে ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খুলল আয়ারল্যান্ড। ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন স্টার্লিং। সিরিজ সেরা উইলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন