ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করে সংবিধান লঙ্ঘন করেছেন মোদি : আসাদউদ্দিন ওয়াইসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০২০, ২:৪৯ পিএম

ভারতের মসজিদ-ই ইত্তেহাদুল মুসলেমিন (মিম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেছেন, ‘বাবরী মসজিদ ছিল, আছে এবং থাকবে ইনশাআল্লাহ্।’ তিনি আজ (বুধবার) সকালে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার বার্তায় ওই মন্তব্য করেছেন। এর পাশাপাশি তিনি ‘বাবরী জিন্দা হ্যায়’ হ্যাশট্যাগ ব্যবহার করে বাবরী মসজিদ এবং বাবরী মসজিদ ধ্বংসের একটি করে ছবি ও শেয়ার করেছেন।

ওয়াইসি এর আগে বলেছিলেন, ‘আমরা ভুলতে পারি না যে, অযোধ্যায় ৪০০ বছরেরও বেশি সময় ধরে বাবরী মসজিদ ছিল এবং ১৯৯২ সালে অপরাধী জনতা তাকে ধ্বংস করেছিল।’

গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘বাবরী মসজিদ ছিল এবং তা সবসময় মসজিদই থাকবে। আমরা নয়া প্রজন্মকে বলব আমাদের মসজিদকে ধ্বংস করা হয়েছিল।’
ওয়াইসি বলেন, ‘১৯৯২ সালের ৬ ডিসেম্বর কী বাবরী মসজিদ ধ্বংস করা হয়নি? ইতিহাস স্মরণ রাখবে যে, ১৯৪৯ সালের ২২/২৩ ডিসেম্বর মধ্যরাতে কী হয়েছিল যখন মসজিদের মধ্যে প্রতিমা রেখে দেওয়া হয়েছিল। এরপরে ১৯৯২ সালে সেটি ধ্বংস করা হয়।’
ওয়াইসি অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো ও ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের বিরোধিতা করেছেন। তিনি বলেন, যদি তিনি প্রধানমন্ত্রী হিসেবে সেখানে যান তাহলে তাতে দেশের সংবিধানের মূলভিত্তি, ‘ধর্মনিরপেক্ষতা’ রক্ষা করার শর্ত ভঙ্গ হবে।

আজ (বুধবার) দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রস্তাবিত রাম মন্দিরের ভূমিপুজোয় অংশগ্রহণ করেন ও শিলান্যাস (ভিত্তিপ্রস্তর স্থাপন) করেন।
ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় কয়েকশো বছরের পুরোনো ঐতিহাসিক বাবরী মসজিদ ১৯৯২ সালের ৬ ডিসেম্বর প্রকাশ্য দিবালোকে বিজেপি নেতাদের প্ররোচনায় ‘করসেবক’ নামধারী উগ্র হিন্দুত্ববাদী জনতা ধ্বংস করেছিল। তাঁদের দাবি, এটি ভগবান শ্রী রামচন্দ্রের জন্মস্থান।

ওই ইস্যুতে দীর্ঘকাল ধরে আদালতে আইনি লড়াইয়ের পরে গতবছর নভেম্বরে সুপ্রিম কোর্ট একটি ট্রাস্ট গঠন করতে বলে এবং ট্রাস্টের মাধ্যমে বিতর্কিত ওই জমিতে রাম মন্দির নির্মাণের অনুমতি দেয়। এ ব্যাপারে আদালতে মুসলিমদের দাবি খারিজ হয়ে যায়। এরপরেই বহুলালোচিত রাম মন্দির নির্মাণের পথ প্রশস্ত হয়।
বুধবার বেলা বারোটা চল্লিশ মিনিটে রুপোর ইট স্থাপন করে রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রামমন্দির চত্বরে পৌঁছে মোদি পারিজাত শাখা রোপন করেন। মন্দিরের ভিত্তিতে রুপোর ইট স্থাপন করেন তিনি। বুধবার সকালে তাঁকে অযোধ্যায়া স্বাগত জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
শারাফাত ৫ আগস্ট, ২০২০, ৩:১৫ পিএম says : 0
এই বিতর্কিত কর্মকান্ড করে মোদী আবার ক্ষমতায় আসতে চাচ্ছে
Total Reply(0)
রহমান ৫ আগস্ট, ২০২০, ৩:১২ পিএম says : 3
আসাদুদ্দিন ওয়াইসি একদম ঠিক কথা বলেছেন
Total Reply(0)
জামিল ৫ আগস্ট, ২০২০, ৩:১৩ পিএম says : 0
মোদী আবার সংবিধান মেনে কাজ করেছে কবে?
Total Reply(0)
AK aman ৫ আগস্ট, ২০২০, ৪:০০ পিএম says : 0
This india is run by some temple illiterate
Total Reply(0)
Malek ৫ আগস্ট, ২০২০, ৪:৪৭ পিএম says : 1
প্রধানমন্ত্রী হিসেবে সেখানে যান তাহলে তাতে দেশের সংবিধানের মূলভিত্তি, ‘ধর্মনিরপেক্ষতা’ রক্ষা করার শর্ত ভঙ্গ করেছেন-আসাদুদ্দিন ওয়াইসি |
Total Reply(0)
জহির ৫ আগস্ট, ২০২০, ৫:১৯ পিএম says : 1
আল্লাহ আপনার সাহায্য চাই । এমন বিচার করুন যাদের ক্ষমতা বলে যাদের হাতে আজ বাবরী মসজিদের স্থানে মন্দির নির্মাণের ভিত্তি স্থাপিত হলো তাদের হাতেই এখানে পুনরায় মসজিদ নির্মাণ করিয়ে দিন । ( আমিন ইয়া রাব্বুল আলামীন )
Total Reply(0)
Md Mostafizur Rahman ৫ আগস্ট, ২০২০, ৫:৫৩ পিএম says : 0
আমরা আমাদের প্রজন্মকে বলবো, আমাদের মসজিদ ধ্বংস করা হয়েছিল!!
Total Reply(0)
abul kalam ৫ আগস্ট, ২০২০, ৮:২৭ পিএম says : 0
হিন্দুদের এই অপরাধের ক্ষমা নাই--
Total Reply(0)
Raj ৬ আগস্ট, ২০২০, ১২:৫২ এএম says : 0
Suorime court sab Dekhe o ghumiye ache, Jader hathe power Thake Supreme Court tader pakkhe bayan dichhe. R bicharer bani nirabe kandche.
Total Reply(0)
Raj ৬ আগস্ট, ২০২০, ১:০০ এএম says : 0
Hindu baro Bhai bale Dabi Kare bt Akhane Muslim der babri masjid adhikar na Kare, Hindura nijeder natun jaygate ram mondir banale Biswa jagot sabhay bharater namta r o Garber hato. Ta na Kare aj muslimder kache hindura beiman & natun mirjafor a parinato halo Hindura . Ithihas khama karbe na
Total Reply(0)
Sakibul islam ৭ আগস্ট, ২০২০, ১১:০৪ এএম says : 0
স্টোপিড মোদী! ইতিহাস তোমাকে ক্ষমা করবে না! ভবিষ্যত এই জুলিম কে বক্ষে রাখবে নাা! তুমি ও তোমার অপকর্ম নর্দমায় নিক্ষিপ্ত হবে ৷ মুমিনগণ তাদের ঐতিহ্যকে খুব শীঘ্রই পুনরোদ্ধার করবে!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন