শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনুমতি ছাড়া গান বাজানোয় ট্রাম্পের বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ২:১৯ পিএম

অনুমতি না নিয়ে নির্বাচনি প্রচারে গান ব্যবহারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন কানাডিয়ান-আমেরিকান গায়ক নিল ইয়ং। দুটি গানের জন্য তিন লাখ ডলারের ক্ষতিপূরণ চেয়েছেন শিল্পী।
আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে আবার শুরু হয়েছে প্রচারের তোড়জোর। সমর্থকদের আকৃষ্ট করতে গত মাসে ওকলাহোমার তুলসা অঞ্চলে বাজানো হয়েছিল নিল ইয়ংয়ের ‘রকিন ইন দ্য ফ্রি ওয়ার্ল্ড’ এবং ‘ডেভিলস সাইডওয়াক’ গান দুটি। প্রতিটি গানের জন্য দেড় লাখ ডলার করে মোট তিন লাখ ডলারের ক্ষতিপূরণ দাবি করে তাই মামলা ঠুকে দিয়েছেন গানটির রচয়িতা ইয়ং।
যুক্তরাষ্ট্রে কপিরাইট আইনে শিল্পীকে তার গান সজ্ঞানে অজ্ঞতা এবং ঘৃণা প্রকাশ করা হয় এমন ‘অ-যুক্তরাষ্ট্রীয়’ নির্বাচনি প্রচারের থিমসং হিসেবে ব্যবহারে সম্মতি দিতে বারণ করা হয়েছে।
এ কারণে গত ৩ জুলাই নিজের ওয়েবসাইটে নিল ইয়ং লিখেছিলেন, এই প্রেসিডেন্টের কথা শেষ হওয়ার পরই ‘রকিন ই দ্য ফ্রি ওয়ার্ল্ড’ বাজালে কেমন লাগতে পারে ভাবুন একবার। মনে হয় গানটা যেন তারই থিমসং। কিন্তু আমি তো এজন্য গানটা লিখিনি। যদিও নিল ইয়ংয়ের মামলার বিষয়ে ট্রাম্প বা তার নির্বাচনি দলের কোনো প্রতিক্রিয়া এখনো জানা যায়নি।
২০১৫ সালেও বিষয়টি নিয়ে তার আপত্তির কথা জানিয়েছিলেন ইয়ং। সেই বছর, অর্থাৎ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো অংশ নেয়ার সময়ও নির্বাচনি প্রচারে ৭৫ বছর বয়সি শিল্পীর গান বাজানো হয়। তবে শিল্পীর আপত্তি সত্ত্বেও ট্রাম্পের প্রচারবাহিনী তাতে কান দেয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন