বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিরোশিমার ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২০, ৭:২৩ পিএম

হিরোশিমার জঘন্য ঘটনা থেকে আমাদের শিক্ষা নিতে হবে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। জাপানের হিরোশিমা শহরে বোমা হামলার ৭৫তম বার্ষিকী উপলক্ষে তুরস্কের প্রেসিডেন্ট এক ভিডিও বার্তায় এ কথা বলেন।
১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের বোমা হামলায় হিরোশিমার হাজার হাজার মানুষ নিহত হয়েছিলেন। এই বোমা হামলাকে অন্ধকার দিন আখ্যায়িত করে এরদোগান বলেন, আমরা জাপানি জনগণের সঙ্গে সমবেদনা জ্ঞাপন করছি, বিশেষ করে যারা ৭৫ বছর আগে দুঃখ পেয়েছিলেন এবং যারা তাদের প্রিয়জন হারিয়েছেন।
তুরস্কের প্রেসিডেন্ট বলেন, জাপানের হিরোশিমা থেকে আমরা জঘন্য ঘটনার শিক্ষা পেয়েছি। অতীতের ভুলগুলো পুনরাবৃত্তি না করার জন্য এ দিনটি থেকে আমাদের সিদ্ধান্ত নেয়া উচিত।
উল্লেখ্য, ১৯৪৫ সালের ৬ই আগস্ট সকালে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী জাপানের হিরোশিমা শহরের ওপর লিটল বয় নামের নিউক্লীয় বোমা ফেলে এবং এর তিনদিন পর নাগাসাকি শহরের ওপর ফ্যাট ম্যান নামের আরেকটি নিউক্লীয় বোমার বিস্ফোরণ ঘটানো হয়।
অনুমান করা হয় যে ১৯৪৫ সালের ডিসেম্বরের মধ্যে বোমা বিস্ফোরণের ফলে হিরোশিমাতে প্রায় ১৪০,০০০ লোক মারা যান। নাগাসাকিতে প্রায় ৭৪,০০০ লোক মারা যান এবং পরবর্তীতে এই দুই শহরে বোমার পার্শ্বপ্রতিক্রিয়ায় সৃষ্ট রোগে আক্রান্ত হয়ে মারা যান আরও ২,১৪,০০০ জন। জাপানের আসাহি শিমবুন-এর করা হিসাব অনুযায়ী বোমার প্রতিক্রিয়ায় সৃষ্ট রোগসমূহের ওপর হাসপাতাল থেকে পাওয়া তথ্য গণনায় ধরে হিরোশিমায় ২,৩৭,০০০ এবং নাগাসাকিতে ১,৩৫,০০০ লোকের মৃত্যু ঘটে। দুই শহরেই মৃত্যুবরণকারীদের অধিকাংশই ছিলেন বেসামরিক ব্যক্তিবর্গ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন