বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেওয়ানি-ফৌজদারি পিটিশন দায়েরে তামাদির মেয়াদ বাড়ল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

ফৌজদারি ও দেওয়ানি মামলা, পিটিশন, আপিলসহ সংশ্লিষ্ট সব ধরনের আবেদন দায়েরে তামাদির মেয়াদ বাড়ানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বীন ৬ সদস্যের আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। আদেশ অনুযায়ী এই মেয়াদ থাকবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। ভিডিওলিংকের মাধ্যমে শুনানিতে সংযুক্ত হন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, সিনিয়র অ্যাডভোকেট এএফ হাসান আরিফ, অ্যাডভোকেট এএম আমিনউদ্দিন। শুনানিতে অংশ নেয়া আইনজীবীরা জানান, সংবিধানের ১০৪ অনুচ্ছেদ অনুসারে আপিল বিভাগ এ আদেশ দেন।

আদেশে বলেন,যেসব ফৌজদারি, দেওয়ানি ও প্রশাসনিক আদালত বা ট্রাইব্যুনালে মামলা-মোকদ্দমা, আবেদন, আপিল, রিভিশনের মেয়াদ গত ২৬ মার্চ তামাদি হয়েছে সেসব মামলা-মোকদ্দমা, আবেদন, আপিল, রিভিশনের মেয়াদ আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হলো। করোনা প্রাদুর্ভাব ও সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে সুপ্রিম কোর্টসহ দেশের সকল অধস্তন আদালতের স্বাভাবিক বিচারিক কার্যক্রম বন্ধ হয়ে যায়। গত ৯ মে প্রেসিডেন্ট ভার্চুয়াল আদালত পরিচালনার অর্ডিন্যান্স জারি করেন। সে অনুসারে ভার্চুয়াল আদালত পরিচালনার জন্য গত ১০ মে সুপ্রিম কোর্ট, হাইকোর্ট এবং অধস্তন আদালতের জন্য পৃথক প্রাক্টিস নির্দেশনা জারি করা হয়। ভার্চুয়াল আদালতের বিষয়ে আইন তৈরির পর দেশের আদালতসমূহে ভার্চুয়াল পদ্ধতিতে বিচারিক কার্যক্রম শুরু হয়।

গত ৫ আগস্ট থেকে দেশের অধস্তন আদালতসমূহে শারীরিক উপস্থিতির মাধ্যমে বিচারকার্য শুরু হয়। তবে এখনও সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচারকার্য শুরু হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন