ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বিচ্ছিন্ন ঘটনা দিয়ে পুলিশ বাহিনীকে মূল্যায়ন করা ঠিক হবে না

সিনহা হত্যাকান্ড সম্পর্কে আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

অবসর নেয়া মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার দায় সমগ্র পুলিশ বাহিনীর নয়। একটি বিচ্ছিন্ন ঘটনা দিয়ে পুলিশের সামগ্রিক চিত্র মূল্যায়ণ করা যথার্থ হবে না। এ মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। আইনমন্ত্রী বলেন, ঘটনাটি যে দুঃখজনক, তা বলার অপেক্ষা রাখে না। তবু তদন্ত ছাড়া কোনো মন্তব্য করা ঠিক হবে না। প্রধানমন্ত্রী বিষয়টি অবগত আছেন। দ্রুততম সময়ে তদন্ত শেষ করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আনিসুল হক আরও বলেন, এ হত্যাকান্ড নিয়ে উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে তদন্ত কাজ শুরু হয়েছে। সেনাপ্রধান, আইজিপি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিষয়টি সিরিয়াসলি দেখা হচ্ছে। আশা করছি তদন্তে সঠিক তথ্য বেরিয়ে আসবে। বিচারহীনতার সংস্কৃতি এবং পুলিশের ক্রসফায়ার নিয়ে সমালোচনা আছে।

সিনহা হত্যাকান্ড পুলিশের ওপর মানুষের অনাস্থা বাড়ছে কি-না-প্রশ্ন করা হলে আইনমন্ত্রী বলেন, সরকার বিচারের সংস্কৃতি প্রতিষ্ঠা করে চলছে। আমরা প্রতিটি ঘটনার তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিচ্ছি। বিচ্ছিন্ন ঘটনা দিয়ে সামগ্রিক বিষয় মূল্যায়ন করা ঠিক হবে না। পুলিশের কেউ এ ঘটনায় দায়ী থাকলে অবশ্যই তার বিচার হবে। কিন্তু একজনের অপরাধের কারণে সবাইকে দোষী সাব্যস্ত করা যায় না। মেজর (অব.) সিনহা হত্যাকান্ডে ষড়যন্ত্র বা বাহিনীর মধ্যকার দ্বন্দ্বের আশঙ্কাও উড়িয়ে দেন আইনমন্ত্রী।

প্রসঙ্গত: গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনী থেকে অবসরে যাওয়া মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় চলছে তোলপাড়। বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইন্সপেক্টর লিয়াকতকে প্রধান আসামি ও টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাসকে দ্বিতীয় আসামি করে আরও ৯ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা করেন সিনহার বোন শারমিন শাহরিয়া। এ মামলায় ওসি প্রদীপ, লিয়াকত ও অন্য আসামিদের গ্রেফতার করে আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে। মামলাটি তদন্তের দায়িত্ব পেয়েছে র‌্যাব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আবদুর রাফি ১০ আগস্ট, ২০২০, ৯:২৫ এএম says : 0
পিলখানা হত্যার জন্য বিডিআর নাম পরিবর্তন করে বিজিবি করছেন। সকল পুলিশের অপরাধের জন্য পুলিশ নাম পরিবর্তন হবে না কেন?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন