ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

গান বাজিয়ে মামলায়!

স্কাই নিউজ | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০২ এএম


অনুমতি না নিয়ে নির্বাচনী প্রচারে গান ব্যবহারের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন কানাডিয়ান-আমেরিকান গায়ক নিল ইয়ং। তিনি তার দুটি গানের জন্য তিন লাখ ডলার ক্ষতিপূরণ চেয়েছেন।

ইয়ং ২০১৫ সালেও বিষয়টি নিয়ে আপত্তির কথা জানিয়েছিলেন। সে বছর অর্থাৎ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো অংশ নেওয়ার সময়ও প্রচারে ৭৫ বছর বয়সী শিল্পীর গান বাজানো হয়। তবে এ আপত্তি আমলে নেয়নি ট্রাম্পের প্রচারবাহিনী।

আসছে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রে আবার শুরু হয়েছে প্রচারের তোড়জোর। সমর্থকদের আকৃষ্ট করতে গত মাসে ওকলাহোমার তুলসা অঞ্চলে বাজানো হয় নিল ইয়ংয়ের ‘রকিন ইন দ্য ফ্রি ওয়ার্ল্ড’ ও ‘ডেভিলস সাইডওয়াক’। প্রতিটি গানের জন্য দেড় লাখ ডলার করে মোট তিন লাখ ডলারের ক্ষতিপূরণ দাবি করে মামলা ঠুকেছেন ইয়ং।

গত ৩ জুলাই ওয়েবসাইটে নিল ইয়ং লিখেছিলেন, ‘এই প্রেসিডেন্টের কথা শেষ হওয়ার পরই ‘রকিন ই দ্য ফ্রি ওয়ার্ল্ড’ বাজালে কেমন লাগতে পারে ভাবুন একবার। মনে হয় গানটা যেন তারই থিমসং। কিন্তু আমি তো এ জন্য গানটা লিখিনি।’ তবে মামলা নিয়ে ট্রাম্পের পক্ষ থেকে কোনো মন্তব্য আসেনি।
অনুমতি ছাড়া গান ব্যবহারের জন্য ট্রাম্পের নির্বাচনী দলের প্রতি নিল ইয়ং একা অসন্তুষ্ট নন। এর আগেও গান ব্যবহারের আগে শিল্পীদের অনুমতি নেওয়ার আহŸান জানিয়ে খোলা চিঠি দেয় ‘আর্টিস্টস রাইট অ্যালায়েন্স’। সেই চিঠিতে মিক জ্যাগার, কিথ রিচার্ডস, এলটন জন, লায়নেল রিচি, সিয়া, মাইকেল স্টাইপ, স্টিভেন টাইলার, শেরিল ক্রো’র মতো শিল্পীরা স্বাক্ষর করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন