ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

‘ভুলে তিন হাজার ডাক্তার করোনা আক্রান্ত’

স্বাস্থ্যমন্ত্রীকে বিএমএ’র চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ভুলের কারণে প্রায় ৩ হাজার চিকিৎসক করোনায় সংক্রমিত এবং ৭০জন চিকিৎসক নিহত হয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ)। গত মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রীর কাছে দেয়া এক চিঠিতে এ দাবি করা হয়। চিঠিতে চিকিৎসকদের করোনাকালীন সময়ের কর্মঘণ্টা ও কোয়ারেন্টিনে থাকার বিষয়ে জারি করা পরিপত্রটি অবৈজ্ঞানিক অভিহিত করে তা প্রত্যাহারের অনুরোধ করা হয়েছে। বলা হয়, একটি মহল কৌশলে চিকিৎসকদের সরকার ও জণগনের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছে।

সংগঠনটির সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, শুরুতেই স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও সমন্বয়হীনতার কারণে অসংখ্য চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে, অনেকে মৃত্যুবরণ করেছেন। স্বাস্থ্যমন্ত্রীকে দেয়া ওই চিঠিতে বলা হয়, যখনই দেশের স্বাস্থ্য ব্যবস্থা তার সকল স্বাভাবিক প্রক্রিয়ায় প্রবাহিত হয়, তখনই আপনার মন্ত্রণালয়ের প্রশাসনিক দপ্তরের কিছু আকস্মিক ও অবৈজ্ঞানিক আদেশ, পরিপত্র ও নির্দেশনা গোটা পরিস্থিতিকে অস্থির করে তোলে।

একটি স্বার্থান্বেষী মহল অত্যন্ত সুকৌশলে চিকিৎসকগণকে জনগণ কিংবা সরকারের মুখোমুখি দাঁড় করিয়ে দেয়। সা¤প্রতিক সময়ে ‘স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরে কিছু দ‚র্নীতি আর অনিয়ম থাকতে পারে’ কিংবা ‘চিকিৎসা ব্যবস্থায় চিকিৎসকগণ একটি কিংবা দুটি টেষ্টের পরিবর্তে দিচ্ছেন দশটি টেষ্ট’ ইত্যাদি এ ধরনের অবান্তর, অবৈজ্ঞানিক ও দ‚র্নীতির স্বপক্ষে সাফাই গেয়ে কিছু বক্তব্য গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বিষয়ে বর্ণিত সূত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় জারিকৃত পরিপত্রটি আমাদেরকে অবাক ও বিস্মিত করেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা, পাশ্ববর্তী দেশ কিংবা চিকিৎসা বিজ্ঞানের নিয়ম বহির্ভ‚ত এ ধরনের আদেশে দেশের সকল চিকিৎসকক্ষুব্ধ। ##

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন