শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন দল গঠনের ঘোষণা দিলেন ড. মাহাথির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ৮:৩৮ পিএম

আবারও নতুন দল গঠনের ঘোষণা দিলেন ড. মাহাথির মোহাম্মদ। নানা উত্থান-পতন ও আলোচনা-সমালোচনা পেছনে ফেলে আবারও এ ঘোষণা দেন মালয়েশিয়ার বর্ষীয়ান রাজনীতিবিদ ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। -মালয়েশিয়াকিনি, দ্য স্টার

তবে এখনও দলটির নাম প্রকাশ না করলেও দলটি মালয়ভিত্তিক হবে বলে জানান তিনি। বর্তমানে দলটির অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে রয়েছেন তারই ছেলে দাতুক সেরি মুখরিজ বিন মাহাথির। এর আগে দীর্ঘদিন ধরে রাজনৈতিক ক্ষমতা থেকে দূরে থাকলেও ২০১৮ সালে নতুন দল গঠনের মাধ্যমে ক্ষমতায় আসা মাহাথির মোহাম্মদ রাজনৈতিক পরিস্থিতি ঘোলাটে হলে প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দিয়ে চমক দেখান। এরপর রাজনৈতিক ধরাশায়ী হয়ে তার দলের মন্ত্রী মহিউদ্দীন ইয়াসিন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।
প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের আগে তার গঠন করা রাজনৈতিক দল বেরসাতু থেকে পদত্যাগ করেন তিনি। পদত্যাগপত্র চ্যালেঞ্জ করলেও আর ফিরে যেতে পারেননি দলের চেয়ারম্যানের পদে। শেষ পর্যন্ত নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দেন ৯৬ বছর বয়সী এ রাজনীতিবিদ। তাকে মালয়েশিয়ার রাজনীতির গুরু বলে স্বীকার করেন সেদেশের রাজনৈতিক নেতারা।

মালয়েশিয়ার টানাপোড়েনে এদিকে বর্তমান সরকার মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন করে নির্বাচন দিতে পারে বলে আলোচনা চলছে দেশটিতে। মাহাথির মোহাম্মদের নতুন দল আগামী নির্বাচনে সরকার গঠন করতে পারে কি না, সেটা নিয়ে দেশটিতে চুলচেরা বিশ্লেষণ চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন