ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক পদত্যাগ করছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২০, ৮:৪৫ পিএম

ইরান বিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক পদত্যাগ করছেন।এমন একটি খবর দিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, হুক সরে গেলে তার স্থলাভিষিক্তি হবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভেনিজুয়েলা বিষয়ক বর্তমান বিশেষ প্রতিনিধি এলিয়ট আব্রামস। -সিএনএন

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি বাস্তবায়নের কাজ গভীর মনযোগ দিয়ে সম্পন্ন করার জন্য ব্রায়ান হুককে ২০১৮ সালে নিয়োগ দেয়া হয়েছিল। পম্পেও স্থানীয় সময় বৃহস্পতিবার হুকের পদত্যাগের আভাস দিলেও তিনি ঠিক কবে পদত্যাগ করতে যাচ্ছেন তা স্পষ্ট করেননি। তবে ব্রায়ান হুককে ‘নির্ভরযোগ্য উপদেষ্টা’ ও ‘ভালো বন্ধু’ হিসেবে আখ্যায়িত করে পম্পেও দাবি করেন, গত দুই বছরে ইরান সরকারের বিরুদ্ধে কাজ করার ক্ষেত্রে হুক কিছু ‘ঐতিহাসিক সাফল্য’ পেয়েছেন।

সমালোচকরা বলছেন ইরানি জনগণের মার্কিন-বিরোধী মনোভাব বৃদ্ধি করা ছাড়া আর কিছু করতে পারেননি হুক। প্রেসিডেন্ট ট্রাম্প ইরানকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনার যে লক্ষ্য নির্ধারণ করেছিলেন তা বাস্তবায়ন করতে হুক চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন। মার্কিন চাপের মুখে ইরান যে কেবল আলোচনায় বসতে রাজি হয়নি তা নয় উল্টো তেহরানের ওয়াশিংটন-বিরোধী মনোভাব আরো দৃঢ় হয়েছে। এদিকে ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের মুখপাত্র আবুল ফজল আমুয়ি বলেছেন, ব্রায়ান হুক ‘কূটনৈতিক শিষ্টাচারবিরোধী আচরণ’ শেষে কোনো অর্জন ছাড়াই বিদায় নিচ্ছেন। ভেনিজুয়েলা বিষয়ক আরেক ব্যর্থ প্রতিনিধি তার স্থলাভিষিক্ত হয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন